ঠাণ্ডা থাকতে চাইলে হেলমেটে জুড়ে নিন এয়ার কুলার!

নিউজ ডেস্ক : অসহ্য গরমে নাভিশ্বাস উঠছে আম জনতার। আকাশে সামান্য মেঘ দেখলেও তাতেই স্বস্তি খুঁজছেন তারা। রাস্তায় বেরুলেই হাঁসফাঁস অবস্থা। তাপমাত্রার সঙ্গেই পাল্লা দিয়ে বাড়ছে আপেক্ষিক আর্দ্রতাও। এই অবস্থায় মাঝেমধ্যে অনেকেরই মনে হচ্ছে, একটা কুলার যদি সঙ্গে নিয়ে ঘুরে বেড়ানো যেত!

সেই ভাবনা এবার সত্যি করে বাজারে এল ব্যাটারি চালিত এয়ার কুলার! বিশ্বাস হচ্ছে না! এমনই সুবহ (পোর্টেবল) এয়ার কুলার প্রাথমিকভাবে ব্যবহৃত হচ্ছে ভারতের বেঙ্গালুরুতে। মূলত বাইক আরোহীদের কথা ভেবেই এই বিশেষ এয়ার কুলারটি বানানো হয়েছে। গরমে রাস্তায় বাইক নিয়ে বেরুলে মাথায় পরে নিন কুলার লাগানো এই হেলমেট আর অন করে দিন কুলারের সুইচ। বাইরে তাপ যতই থাকুক, মাথা থাকবে ঠাণ্ডা!

‘ব্লুস্ন্যাপ’ নামের ওয়াটার বেসেড এই কুলারটি তৈরি করেছেন অ্যাপটইনার টেকনোলজির সিইও সুন্দরারাজন কৃষ্ণাণ। সুন্দরারাজনের দাবি, বাইরের তাপমাত্রার থেকে অন্তত ৬-১৫ ডিগ্রি সেলসিয়াস কমাতে পারবে তার কুলার।

ডাস্ট-ফ্রি এবং ডি-ফগিং ফিচার প্রযুক্তিতে তৈরি এই কুলারটি একবার পুরো চার্জ দিলে ১০ ঘণ্টা টানা ব্যবহার করা যাবে। ‘ব্লুস্ন্যাপ’ এমনিতে বেশ হালকা। এটিতে যে রিপ্লেসেবল ফিল্টার রয়েছে সেটি সাধারণ পানিতেই পরিষ্কার করে নেওয়া যাবে। তবে সুন্দরারাজন এই কুলারটিকে প্রযুক্তিগতভাবে আরও উন্নত করতে চান। তাই আম জনতার হাতে ‘ব্লুস্ন্যাপ’ পৌঁছাতে আরও বেশ খানিকটা সময় লাগবে।

সূত্র: জিনিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here