পাঁচ উপায় মেনে চললে হারাবে না আপনার ছাতা

নিউজ ডেস্ক : ছুটির দিন বন্ধুর বাড়ি যাবেন কিংবা কাজের দিন অফিস। বাইরে তখন চড়া রোদ কিংবা তুমুল বৃষ্টি। এসবের থেকে বাঁচতে আপনাকে সঙ্গে রাখতেই হয় একটি কুচকুচে কি রংচঙে ছাতা। কিন্তু এহেন জরুরি বস্তুটি নিয়ে কোথাও যাওয়ার পরে অনেক সময় এমন হয় যে ছাতাটি ফেরত আনতে ভুলে যান। এত জরুরি একটা জিনিস বছরে দু-এক বার তো খোয়া যায়ই। এই ভুলের হাত থেকে বাঁচার উপায় কী?

ইতিহাসের অনেক কঠিন সাল তারিখ আপনি মুখস্ত রাখতে পারেন। কিংবা মনে রাখতে পারেন আন্তর্জাতিক রাজনীতির খটোমটো হরেক নাম। ছাতার বেলাতেই আপনার মেন লাইনে কোনও ‘মেমারি’ স্টেশন থাকে না! তা হলে করবেন কী? মেনে চলুন নীচের ৫টি উপায়—

১। ছাতার হাতলে সর্বদা একটি রাবার ব্যান্ড বা গার্টার লাগিয়ে রাখুন। কোথাও গিয়ে ছাতাটি রাখার সময়ে বা শুকোতে দেওয়ার সময়ে গার্টারটি খুলে আঙুলে লাগিয়ে নিন। এর ফলে সেখান থেকে বেরনোর সময়ে ছাতাটির কথা মনে থাকবে।

২। সঙ্গে ব্যাগ থাকলে ব্যাগে একটি লম্বা প্লাস্টিকের প্যাকেট রাখুন। ছাতাটি শুকনো বা ভিজে যে অবস্থাতেই থাকুক, সেটি ভাল করে প্যাকেটে মুড়ে ফের ব্যাগে ঢুকিয়ে রাখুন। অন্য কোথাও রাখার দরকারই নেই।

৩। ফোনের ওয়ালপেপার ও স্ক্রিনসেভার করে রাখুন ছাতার ছবি। সে দিকে চোখ গেলেই মনে পড়ে যাবে ছাতাটির কথা।

৪। ছাতা নিতে যাতে ভুল না হয়, সে কথা মনে করিয়ে দেওয়ার একাধিক অ্যাপও পাওয়া যায়। প্লে-স্টোর থেকে নামিয়ে নেওয়া সম্ভব। দরকারে এই ধরনের অ্যাপও ব্যবহার করতে পারেন।

৫। ছাতা হারানোর প্রবণতা বেশি হলে খুব ছোট ফোল্ডিং ছাতা ব্যবহার না করে বড় ছাতা ব্যবহার করুন। হারানোর সম্ভাবনা অনেকটাই কমবে।

সূত্র: এবেলা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here