যৌনতা কেবল সুখ নয়, সৃষ্টির বিজ্ঞানতত্ত্ব

লাইফস্টাইল ডেস্ক:যৌনতার সংজ্ঞা কখনোই সংকীর্ণ নয়। সভ্যতার শুরু থেকে আদিম এই জৈবিক কাজ চলে আসছে, চলছে এবং চলবে। বিবাহ সম্পর্কে জড়িত একজন পুরুষ ও একজন নারীর যাবতীয় উপলব্ধির এক ও অভিন্ন মিলনে একত্রিত যে অনুভূতি, তাই হলো যৌনতা এবং সুখী দাম্পত্য জীবনে এমন যৌনতাই সবার কাম্য।

প্রাপ্তবয়স্ক পুরুষ ও মহিলার জীবনে যৌনতা একটি অপরিহার্য ও অনস্বীকার্য বিষয়। সামাজিক নিয়ম কানুনের শৃঙ্খল মানুষের যৌনজীবন নিয়ে মুক্তমনে আলোচনার সুযোগকে ব্যাহত এবং পরিসরকে কিঞ্চিৎ সঙ্কুচিত করলেও এই বিষয়টি প্রতিটি মানুষের শারীরিক ও মানসিক বিকাশের সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িত।

মানবসভ্যতায় বা প্রাণিজগতে যৌনতা একটি প্রাকৃতিক বিষয়। দেহের এই মূল জৈবিক ক্রিয়া শুধুই এক ভোগক্রিয়া নয়, এর মধ্যে নিহিত রয়েছে সৃষ্টির বিজ্ঞানতত্ত্ব। জীবন, সমাজ, ধর্ম, শিল্প, রাজনীতি, অর্থনীতি, ইতিহাস এ সবকিছুতেই যৌনতা ছিল এবং রয়েছে। বিভিন্ন যুক্তি, ব্যাখ্যা বিশ্লেষণে যৌনতা সম্পর্কিত ধারণা পরিবর্তিত এবং পরিবর্ধিত হয়েছে যুগ যুগ ধরে।

বিবাহ এমন একটি সম্পর্ক, যেখানে রক্তের সম্পর্কে সম্পৃক্ত নয়, এমন দুইটি মানুষ একটি মিলিত জীবনের সূত্রপাত ঘটায়। সামাজিক বৈধতায় এই সংযুক্ত জীবনের শ্রী, সমৃদ্ধি ও সার্থকতা প্রকাশ্যে দৃষ্টিগোচর হয়। তবে তার মূলে যে যৌন সম্পর্ক, তা থাকে লোকচক্ষুর অন্তরালে। বিবাহিত পুরুষ ও নারীর জীবনে যৌনতার শারীরিক ও মানসিক উভয় দিকটিই যদি স্বাস্থ্যকর ও সন্তোষজনক হয়, তবে কর্মে, ত্যাগে, সৌন্দর্যে, আদর্শে ও পারস্পরিক সহযোগিতায় দাম্পত্য সার্থক হয়ে ওঠে।

বিবাহবন্ধনে আবদ্ধ দুটি মানুষের ভালোবাসার ভিত্তি যৌন সম্পর্ক। তাই এই সম্পর্ক শুধুই শারীরিক চাহিদা নিবৃত্তি বা দায়িত্ব পালন নয়, বরং, দুটি মানুষের মন বোঝা, ঘাত প্রতিঘাত, সংবেদনশীলতা, স্পর্শকাতরতা সবকিছুই এর সঙ্গে সংযুক্ত। পিতা মাতার যৌনতার ফসল মানব সন্তান। যৌনতাই এমন মাধ্যম, যা মনুষ্যজীবন ও তার যাবতীয় সম্ভাবনাকে পরবর্তী প্রজন্মে প্রলম্বিত করে।

অনেক সময়ই দাম্পত্য যৌনজীবন আঘাত জর্জরিত হয়। দুটি মানুষ বিবাহসূত্রে বাঁধা পড়ে একটি নতুন সম্পর্কের সূচনা করলে আগন্তুক বহু সমস্যা তাদের সম্পর্কের ওপরে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। তবে এ ক্ষেত্রে সমস্যাগুলোকে কোনো ব্যক্তি বিশেষের সমস্যা হিসাবে বিচার না করে বৃহত্তর সামাজিক সমস্যার প্রতিফলন হিসেবে বিচার করলে কারণগুলোকে নির্দিষ্ট করা কঠিন হয় না।

দাম্পত্য ও যৌনতা সম্পর্কে সমাজের বহু প্রাচীন বোধগত ভিত্তি অনুন্নত, যুক্তিহীন ও পক্ষপাতদুষ্ট। যৌনতার সংজ্ঞা কখনোই সংকীর্ণ নয়। বিবাহ সম্পর্কে জড়িত একজন পুরুষ ও একজন নারীর যাবতীয় উপলব্ধির এক ও অভিন্ন মিলনে একত্রিত যে অনুভূতি, তাই হলো যৌনতা এবং সুখী দাম্পত্য জীবনে এমন যৌনতাই কাম্য। সূত্র: এবেলা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here