সুন্দর খেলতে আসিনি, জিততে এসেছি: সুইস কোচ

স্পোর্টস ডেস্ক: সুইজারল্যান্ডকে ইউরোপের সবচেয়ে সুন্দর দেশ বলা হয়। সেই সুন্দর দেশের একঝাঁক তরুণ খেলোয়ার আজ মাঠে লড়বেন ব্রাজিলের সঙ্গে। কিন্তু ব্রাজিলের মতো একটি শক্তিশালী দলের বিপক্ষে তাদের খেলা কি দেশের মতো সুন্দর গোছালো ও ছিমছাম হবে? এমন হাজারো প্রশ্ন ফুটবল ভক্ত দর্শকদের। ভক্তদের সেই প্রশ্নের জবাবে সুইজারল্যান্ড কোচও জানিয়ে দিলেন, দৃষ্টিনন্দন ফুটবল খেলতে তাদের বয়েই গেছে! জয় চাই জয়।

সুইজ কোচ প্যাটকোভিক বলেন, আমরা শুধু সুন্দর, গোছোলো বা ছিমছাম ফুটবল খেলতে আসিনি। আমরা এসেছি জিততে। আমাদের দল মাঠে যতটা পারা যায় সংগঠিত থাকবে। কারণ আমরা ব্রাজিলের মতো একটি দলকে ঠকানোর চিন্তা করছি। তাদের ভুলের সুযোগগুলো ঠিকঠাক নিতে হবে। আমরা সুযোগ তৈরিও করব।

বল প্রয়োগ করে ফুটবল খেলার খ্যাতি আছে সুইসদের। মারধর করে খেলার কৌশলটাও বেশ রপ্ত করেছে দলটি। গত দুই বছরে শক্তিশালী রক্ষণভাগ নিয়ে বেশ নজর কেড়েছে ইউরোপের দলটি। র‌্যাংকিং চোখ কপালে তোলার মতো। মাত্র ৬। ইউরোপের সবচেয়ে সুন্দর দেশ বলা হয় সুইজারল্যান্ডকে। কিন্তু ফুটবল মাঠে তারা ওই সৌন্দর্য প্রদর্শন করতে আগ্রহী না! তাদের জয় চাই।

সুইজার‌ল্যান্ড সর্বশেষ দুই বছরে ২২ ম্যাচ খেলে মাত্র একটিতে হেরেছে। এর মধ্যে একমাত্র হার আবার ইউরো জয়ী পর্তুগালের বিপক্ষে। ব্রাজিলেরও দারুণ ফর্ম। তারাও সর্বশেষ ২২ ম্যাচের মাত্র একটিতে হেরেছে। শিরোপা জয়ের তালিকায় আছে ব্রাজিলের নাম। কোচ তিতে দারুণ সামলাচ্ছেন দলকে। কিন্তু সুইজারল্যান্ডকে ভয় পেতে পারেন তিনি। বিশেষ করে সুইচ কোচের কথার পর।

সুইজারল্যান্ড অধিনায়ক ডিফেন্ডার লিচেনেস্টেইনার জুভেন্টাসের হয়ে বার্সার নেইমারের মুখোমুখি হয়েছিলেন। নেইমারের বিপক্ষে খেলা কখনোই সহজ নয় বলে উল্লেখ করেন তিনি। লিচেনেস্টেইনার বলেন, ৯০ মিনিট তাকে আটকে রাখা কঠিন। নেইমার তার জায়াগায় বিশ্বের সবেচেয়ে পরিপূর্ণ এবং সেরা খেলোয়াড়।

নেইমার এবং ব্রাজিলের আক্রমণ সামলানোর ব্যাপারে সুইস অধিনায়ক আরও বলেন, `আমাদের পরিপূর্ণ শক্তি ব্যবহার করতে হবে এই ম্যাচে। ফুলব্যাকের সঙ্গে উইঙ্গারদেরও দায়িত্বটা নিতে হবে। নেইমারদের খেলার জায়গা বন্ধ করে দিতে হবে।`

তবে নেইমার-কৌতিনহোর সঙ্গে `লা নাটি`দের চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে আবহাওয়া। সুইজারল্যান্ড বিশ্বকাপের জন্য রাশিয়ায় প্রস্তুতি নিয়েছে বরফের অঞ্চলে। রাশিয়ান গ্রীষ্মে সেখানে ১৯ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা ছিল। কিন্তু ব্রাজিল-সুইজারল্যান্ড ম্যাচটি অনুষ্ঠিত হবে রোস্তভে। সেখানে তাপমাত্র ৩২ ডিগ্রী সেলসিয়াস। সুইস অধিনায়ক এ বিষয়ে বলেন, আমাদের জন্য আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিয়ে খেলাটা সহজ হবে না। তবে তাদের কোচ সোজাসুজি জানিয়ে দিয়েছেন, এসব অজুহাতের সুযোগ নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here