মেসির পেনাল্টি নিয়ে কি ভাবছেন কোচ

স্পোর্টস ডেস্ক: শেষ বাঁশি বাঁজার পর ই যেন হতাশায় ডুবে গেল আর্জেন্টিনার খেলোয়ার সহ গোটা আর্জেন্টাইন সমর্থকেরা। কেননা জয়ের খুব কাছে গিয়েও ড্রয়ের স্বাদ নিয়ে মাঠ ছাড়তে হয়েছে আকাশী নীল জার্সির খেলোয়ারদের।

২০১৪ বিশ্বকাপের ফাইনাল হারের ক্ষত তো আছেই।সাথে আছে টানা দুইটি কোপা আমেরিকার ফাইনাল হারের দুঃখ। সবকিছুকে পেছনে ফেলে রাশিয়া বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আইসল্যান্ডের বিপক্ষে নেমেছিল এবারের বিশ্বকাপের অন্যতম ফেবারিট দল আর্জেন্টিনা। কিন্তু প্রহম ম্যাচেই ১-১ ড্র এর ধাক্কাই ঘুরিয়ে ফিরিয়ে আবারো টেনে নিয়ে আনছে পিছনের কষ্টে মাখা স্মৃতিগুলোকে।

আজ জেতার পরিষ্কার সুযোগ কাজে লাগাতে পারেনি তারা। আর সুযোগটা এমনই একজন হাতছাড়া করেছেন, যাঁর দিকে তাকিয়ে পুরো আর্জেন্টিনা। ৬৪ মিনিটের মেসির সহজ পেনাল্টি মিসের মাধ্যেমে জয়ের দ্বারপ্রান্ত থেকেই ফিরে আসতে হয় তাদের।

তা মেসির এই পেনাল্টি মিস কে কতটা ভাবাচ্ছে হোর্হে সাম্পাওলিকে? আর্জেন্টাইন কোচ মেসির পেনাল্টি মিসের পরিসংখ্যানকে শুধুই সংখ্যা হিসেবে দেখছেন, ‘সামনে আমাদের আরও বিকল্প খুঁজে বের করতে হবে। আমাদের গ্রুপটা অনেক প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। পেনাল্টি মিস ও লিওর (মেসি) ভুল আরেকটা সংখ্যা। তবে এটি এখন অতীত। ফুটবল এমনই। দল হিসেবে আমাদের আরও শক্তিশালী হতে হবে। নিজেদের ওপর আস্থা রাখতে হবে। আর বুঝতে হবে, আমাদের হাতে যে অস্ত্র আছে, তা দিয়ে যেকোনো দলকে হারানো সম্ভব।’

যদিও পেনাল্টির সুযোগ কাজে লাগাতে না পারাটা মেসির কাছে নতুন কিছুই নয়। পরিসংখ্যান বলছে, আগেও ২৩ বার তিনি হাতছাড়া করেছেন পেনাল্টি। এখন দেখার বিষয় পরের ম্যাচে তিনি কতটা চাপ সামলে উঠতে পারবেন। কেননা লিওনেল মেসির পেনাল্টি মিস নিয়ে হয়ত সমালোচনা হবে আরো বেশ কিছু দিন, যদি না আর্জেন্টিনা অধিনায়ক এই দুঃখ ভুলিয়ে দেন তার স্বভাবসুলভ দুর্দান্ত কিছু করে।

এদিকে মেসির পেনাল্টি ঠেকিয়ে এখন সবচেয়ে আলোচনায় আইসল্যান্ডের গোলরক্ষক হল্ডরসন। আর্জেন্টিনা মহাতারকার পেনাল্টি ফিরিয়ে দিতে কী ‘হোমওয়ার্ক’ করেছেন সেটি শোনালেন হল্ডরসন, ‘আমি ভালোভাবে অনুশীলন করেছি। মেসির অনেক পেনাল্টি দেখেছি। আগের পেনাল্টিগুলোয় আমি কেমন করি, সেটিও বারবার দেখেছি। চেষ্টা করেছি তাদের (যাঁরা পেনাল্টিগুলো নিয়েছিলেন) মনের অবস্থা বুঝতে, আমাকে নিয়ে তারা কী ভাবতে পারে। আমার মনে হয় আর্জেন্টাইনরা গোল না পেয়ে কিছুটা হতাশ। তবে দ্রুত আমাদের সমতায় ফেরাটা গুরুত্বপূর্ণ ছিল। আমার ধারণা, আমাদের রণকৌশলটা বেশ সফল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here