৪-২-৩-১ ফরম্যাটেই কী হেরে গেলো আর্জেন্টিনা?

স্পোর্টস ডেস্ক : চলতি রাশিয়া বিশ্বকাপের শুরুটা ভালো হল না আর্জেন্টিনার। পেনালটি থেকে গোল দিতে ব্যর্থ হওয়ার দিনে প্রতিপক্ষ আইসল্যান্ডের সাথে পয়েন্ট ভাগাভাগি করতে হয় তাদের। ম্যাচের পুরোটা সময় ভালো খেলেও শেষ পর্যন্ত জয় না পাওয়ার জন্য আর্জেন্টিনার ফরম্যাটকেই দুষছেন অনেকে। আর পেনালটি মিস করা লিওনেল মেসি তো আছেনই।

মস্কোর স্পার্টাক স্টেডিয়ামে ৪-২-৩-১ ফরম্যাট নিয়ে খেলতে নামে আর্জেন্টিনা। কিন্তু এই ফরম্যাটে খুব একটা সাফল্যের মুখ দেখতে পারেনি এদিন মেসি-ডি মারিয়া-আগুয়েরা-হিগুয়েনরা। ম্যাচের ১৯ তম মিনিটে আগুয়েরার গোলের পর আর কোন আক্রমণই শেষ পর্যন্ত আইসল্যান্ডের জালে জড়াতে পারেনি তারা।

বেশ কয়েকটি আক্রমণে দেখা যায় আইসল্যান্ডের ডি-বক্সের একদম কাছে গিয়ে বল পাস করার মতো খেলোয়াড় খুঁজে পায়নি ফরোয়ার্ডাররা। ভালো একজন ফিনিশারের অনুপস্থিতি এসময় বেশ ভোগায় কোচ সাম্পাওলি জর্জের দলকে। আগুয়েরা কিংবা মেসি কয়েকবার ডি-বক্সের খুব কাছে গেলেও খেলোয়াড়ের অভাবে বল হারাতে হয় আইসল্যান্ডের রক্ষণভাগের খেলোয়াড়দের কাছে।

আর্জেন্টিনা যেখানে ৪-২-৩-১ ফরম্যাটে খেলে সেখানে বেশ সাবধানী ফরম্যাটে মাঠে নামে আইসল্যান্ড। প্রথমবার বিশ্বকাপের মূল আসরে জায়গা পাওয়া আইসল্যান্ড মাঠে নামে ৪-৪-১-১ ফরম্যাটে। ফরম্যাট থেকেই পরিষ্কার যে বেশ রক্ষণাত্মক কৌশলেই পরিকল্পনা সাজায় হালগ্রিমসন হিমিরের দল। আর রক্ষণাত্মক এই কৌশলের পুরস্কারও হাতে নাতে পায় তারা।

আর্জেন্টিনার স্ট্রাইকারদের আইসল্যান্ডের রক্ষণভাগ ভেদ করতে বেশ বেগ পেতে হয়। কোনমতে ডি-বক্সের কাছে নিয়ে আসা বল শেষ পর্যন্ত কোন দিকে যাবে সেই নিয়ে হিমশিম খেতে দেখা যায় আর্জেন্টাইনদের।

৬৪ মিনিটে লিওনেল মেসির পেনালটি মিস করা আইসল্যান্ডের জন্য যেন আরও আশীর্বাদ বয়ে আনে। শেষ পর্যন্ত আর্জেন্টিনাকে ড্র নিয়েই মাঠ ছাড়তে বাধ্য করে বিশ্বকাপের আসরে নবিস আইসল্যান্ড

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here