ঈদের দিনে ভুখা মিছিলে নন-এমপিও শিক্ষকরা

নিজস্ব প্রতিনিধিঃ রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে শনিবার ঈদের নামাজ আদায় শেষে ভুখা মিছিল বের করেন নন-এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীরা। পরিবার-পরিজন ছেড়ে ঈদের নামাজ আদায় করেছেন তারা।

শনিবার ঈদের দিন সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এ নামাজ অনুষ্ঠিত হয়। নামাজ আদায় শেষে তারা ভুখা মিছিল বের করেন।

নামাজ আদায় ও ভুখা মিছিল শেষে এক সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন শিক্ষকরা। শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্বাসের বাস্তবায়নের দাবি জানিয়েছেন বক্তারা। পরে কর্মসূচি একদিনের জন্য মুলতবি করা হয়।

সংক্ষিপ্ত সমাবেশে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ মাহমুদুন নবী বলেন, ২০০৬ সাল থেকে আমরা আন্দোলন করে আসছি। আজ পর্যন্ত এটি আমাদের ২৭তম পর্যায়ের আন্দোলন। গত ৫ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্বাসে আমরা ঘরে ফিরে যাই। অথচ এবারের বাজেটে সেই আশ্বাসের প্রতিফলন হয়নি। পরিবার-পরিজন, স্ত্রী-সন্তানদের রেখে আমরা এখানে ঈদের নামাজ আদায় করেছি। প্রধানমন্ত্রী আমাদের অভিভাবক, আপনি শিক্ষকদের সম্মান দিয়ে তাদের দাবি বাস্তবায়ন করুন।

ফেডারেশনের সাধারণ সম্পাদক বিনয় ভূষণ রায় বলেন, শিক্ষকরা ঈদ উদযাপন করার অবস্থায় নেই। তাই ঈদের জন্য ভুখা মিছিলের কর্মসূচি দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, এমপিওভুক্তির দাবিতে নন-এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা গত বছরের ২৬ ডিসেম্বর থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে লাগাতার কর্মসূচি শুরু করেন। টানা ওই অবস্থান ও অনশনের একপর্যায়ে গত ৫ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে তার তৎকালীন একান্ত সচিব সাজ্জাদুল হাসান সেখানে গিয়ে আশ্বাস দেন। এরপর শিক্ষক-কর্মচারীরা আন্দোলন কর্মসূচি স্থগিতের ঘোষণা দেন। এরপর সরকারের বিভিন্ন পর্যায় থেকে বলা হয়েছে, নতুন অর্থবছরে নতুন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে। কিন্তু অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৮-২০১৯ অর্থবছরের যে বাজেট প্রস্তাব করেন, সেখানে তিনি নতুন এমপিওভুক্তির বিষয়ে সুস্পষ্ট কিছু বলেননি। এবারের বাজেটে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের দুই বিভাগের জন্য ৫৩ হাজার ৫৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here