ঈদের সকালটা শুরু হোক ডিম সেমাই দিয়ে

dim-semai-recipe-rtvonline

লাইফস্টাইল ডেস্ক:সেমাই ছাড়া ঈদের কথা ভাবাই যায় না। চিকন সেমাইয়ে বানানো দুধ সেমাই, লাচ্ছা সেমাই, সেমাইয়ের জর্দা, এমনকি ঝাল সেমাইও রান্না করে থাকেন অনেকে। আজ আমরা জেনে নেব ডিম সেমাই রান্নার রেসিপি।

রান্নায় যা লাগবে
আধা কেজি দুধ, ১টি ডিম, পরিমাণ মতো লাচ্ছা বা লম্বা সেমাই, চিনি পরিমাণ মতো, এলাচ ও দারচিনি পরিমাণ মতো, পরিবেশনের জন্য কিসমিস, বাদাম ও চেরি।

যেভাবে রান্না করবেন
একটি হাড়িতে দুধটুকু নিয়ে ভালো মতো গরম করুন। দুধ ফুটে উঠলে আগুনের আঁচ কমিয়ে হাড়িতে ডিমটাকে ফাটিয়ে দিয়ে দিন। এবার হাড়ির দুধ খুব ভালোভাবে নেড়ে ডিম ভালো মতো মিশিয়ে দিন। ডিম মেশানোর পর চিনি, দারচিনি, এলাচ দিন দুধে।

সবকিছু একটু গরম হওয়ার পর সেমাই দিতে হবে। লাচ্ছা সেমাই হলে সোজা দুধের হাড়িতে ঢেলে দিন। তারপর দুধটাকে একটু ফুটিয়ে নামিয়ে ফেলুন।

আর লম্বা সেমাই হলে আগে একটি পাতিলে ঘি কিংবা সয়াবিন তেল ঢেলে একটু লাল লাল করে ভেজে নিন। এরপর ভাজা সেমাই গরম দুধের হাড়িতে ঢেলে একটু ফুটিয়ে হাড়ি নামিয়ে আনুন। ব্যস, হয়ে গেলো আপনার ডিম সেমাই।

পরিবেশনের আগে একটু ঠাণ্ডা করে ছোটো বাটিতে নিয়ে নিন। সেমাইর ওপরে কিসমিস, বাদাম, চেরি ছিটিয়ে দিয়ে পরিবেশন করুন। ঈদের দিনের সকালটা শুরু হোক ডিম সেমাই দিয়ে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here