আম খাবেন পরিমান মতো

আম পছন্দ করেন না, এমন মানুষ নেই বললেই চলে। অনেকেরই ধারণা আম খেলে ওজন বাড়ে। আসলেই কি তাই? সময়টা যেহেতু আমের, তাই প্রতিদিনের ইফতারের প্লেটে বা সেহেরিতে এক বাটি পাকা আম থাকেই। অতএব, আসুন জেনে নেই আমের আদ্যপান্ত–

আম যে শুধু সুস্বাদু একটি ফল তা নয়। এটাতে ভিটামিন এ, আয়রন, কপার ও পটাসিয়ামের মতো প্রচুর পুষ্টি উপাদান রয়েছে। এটাতে ফাইবারও রয়েছে এবং তা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

আমে থাকা চিনি শরীরের এনার্জির মাত্রা বাড়িয়ে সারাদিন আমাদেরকে সক্রিয় রাখে। তবে অতিরিক্ত পরিমাণে আম খেলে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। তাই পরিমাণের দিকে খেয়াল রাখার পরামর্শ দিয়ে থাকেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

পুষ্টিবিদেরা জানান, মাঝারি আকারের একটি আমে প্রায় দেড়শ’ ক্যালরি থাকে। তাই ক্যালরিতে পূর্ণ এমন খাবার হিসেব করে না খেলে বাড়তে পারে ওজন। আর প্রতিবেলা খাবারের পর আম খেলে শরীরে ক্যালরিও বাড়ে।

মধ্য সকালে বা বিকেলে নাস্তা হিসেবে আম খাওয়া উচিৎ। এতে করে ক্যালরির চিন্তা ছাড়াই সুস্বাদু এ ফল খাওয়া সম্ভব। রাতে এটা না খাওয়াই ভাল।

একটা খাবারে কতটা ক্যালরি আছে তা থেকেই বোঝা যায় সেটা শরীরে কতটা শক্তি যোগাতে পারে। অতিরিক্ত ক্যালরি শরীরে চর্বি হিসেবে জমা হয়। তাই অতিরিক্ত ক্যালরি গ্রহণে ওজন বাড়ে।

আমে প্রচুর চিনি বা শর্করা রয়েছে যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই আম খেলে ইনসুলিনের মাত্রা ওঠানামা করে, ফলে ক্ষুধা বেড়ে যাওয়ায় অতিরিক্ত খাবার খাওয়া হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here