শতভাগ কারখানায় বেতন-বোনাস পরিশোধ: বিজিএমইএ

নিজস্ব প্রতিনিধিঃ দেশের শতভাগ পোশাক কারখানায় ঈদ উপলক্ষ্যে বোনাস ও মে মাসের বেতন দেওয়া হয়েছে বলে জানিয়েছে পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ। বৃহস্পতিবার রাজধানীর কারওয়ান বাজারে বিজিএমইএ ভবনে আয়োজিত সংবাদ সম্মেরনে সংগঠনের সভাপতি সিদ্দিকুর রহমান এ তথ্য জানান।

সিদ্দিকুর রহমান বলেন, আমাদের জানামতে শতভাগ পোশাক কারখানায় শ্রমিকদের গত মাসের বেতন ও ঈদের বোনাস দেওয়া হয়েছে।

ঈদের ছুটি বিষয়ে তিনি বলেন, এরইমধ্যে ৯০ শতাংশ কারখানা ছুটি ঘোষণা করা হয়েছে। আজকের মধ্যে বাকি কারখানাগুলোতেও ছুটি ঘোষণা করা হয়েছে। এরইমধ্যে অনেকেই বাড়ির পথে রওয়ানা হয়েছেন।

সিদ্দিকুর রহমান বলেন, বিভিন্ন সংস্থা থেকে পাওয়া এবং বিজিএমইএ ক্রাইসিস ম্যানেজমেন্ট সেল থেকে পাওয়া তথ্য অনুযায়ী ঈদের আগে সমস্যা সৃষ্টি হতে পারে এমন ১ হাজার ২২০টি কারখানা পরিদর্শন করেছিলাম। এরমধ্যে ৩৫টি কারখানায় বেতন-বোনাস নিয়ে সমস্যা হবে বলে শঙ্কা ছিল। কিন্তু ওই কারখানাগুলোর সমস্যাও সমাধান করা হয়েছে।বাংলাদেশ ব্যাংকসহ বাণিজ্যিক ব্যাংকগুলো আমাদের সহযোগিতা করেছে। এ জন্য ব্যাংক নির্বাহীদেরকে আমরা ধন্যবাদ জানায়।

তবে সরকার ও বিভিন্ন পক্ষ্যের কথায় আমরা শ্রমিকের সব চাহিদা পূরণ করলেও ঈদকে ঘিরে আমাদের বিড়ম্বনা বেড়েছে। চট্টগ্রাম বন্দরে ও আইসিডিতে আমাদের মাল ঢুকতে দেওয়া হচ্ছে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here