খালেদার প্যারোলে নিয়ে আইনজীবীদের ভিন্নমত

নিজস্ব প্রতিনিধিঃ বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার প্যারোলে মুক্তি নিয়ে বিএনপিপন্থী আইনজীবীদের মধ্যে ভিন্নমত দেখা দিয়েছে। আইনজীবীদেরে একজন প্যারোলে মুক্তির দাবি জানালেও অন্যজন বলছেন আদালতের মাধ্যমে আইনি প্রক্রিয়ার কথা।

এর আগে বুধবার রাজনীতির ঊর্ধ্বে উঠে মানবিক বিবেচনায় খালেদা জিয়ার প্যারোলে মুক্তির দাবি করেন বিএনপির ভাইস চেয়ারম্যান খন্দকার মাহবুব হোসেন।

তবে বৃহস্পতিবার ওই বক্তব্যের বিষয়ে জানতে চাইলে অপর আইনজীবী জয়নুল আবেদীন এটিকে খন্দকারের ব্যক্তিগত মত বলে উল্লেখ করেছেন। তিনি বলেন, প্যারোলে মুক্তি নিয়ে খন্দকার মাহবুব হোসেন যে বক্তব্য দিয়েছেন এটা ওনার ব্যক্তিগত মতামত। আমাদের সঙ্গে তিনি আলোচনা করেননি।

বৃহস্পতিবার সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির শহীদ সফিউর রহমান মিলনায়তনে মাদকমুক্ত অভিযানের নামে ‘বিনা বিচারে হত্যাকাণ্ডের’ প্রতিবাদে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সমিতির সভাপতি এ কথা বলেন।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাসেবা দেয়ার দাবি জানিয়ে সমিতির সভাপতি জয়নুল আবেদীন বলেন, দেশের একজন নাগরিক এবং সাবেক তিনবারের প্রধানমন্ত্রী হিসেবে তার চিকিৎসা পাওয়ার অধিকার রয়েছে। সেই চিকিৎসা তিনি যেভাবে চাইবেন সেইভাবেই চিকিৎসাসেবা দেয়া উচিত। আমরা আইনজীবী হিসেবে মনে করি আইনের দৃষ্টিতে তার সে অধিকার রয়েছে।

এদিকে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, বেগম জিয়া খুবই অসুস্থ। তার চিকিৎসার জন্য খন্দকার মাহবুব হোসেন সম্ভবত এ দাবি করেছেন।

প্রসঙ্গত, বুধবার সংবাদ সম্মেলনে খালেদা জিয়ার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বলেছেন, দীর্ঘ ৪ মাসের বেশি সময় ধরে কারাবন্দি থেকে খালেদা জিয়ার রোগ আরও জটিল আকার ধারণ করেছে, তৈরি করেছে জীবন শঙ্কা। এ অবস্থায় প্রচলিত আইনের ধারাবাহিকতায় দ্রুত মুক্তির সুযোগ না থাকায় প্যারোলই একমাত্র সমাধান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here