বিশ্বকাপ ফুটবলের ময়দানি লড়াই শুরু আজ

নিজস্ব প্রতিনিধিঃফুটবলপ্রেমীদের অপেক্ষার পালা শেষ। আর মাত্র কয়েকঘন্টা পরই পর্দা ওঠবে ফুটবল বিশ্বের সব থেকে বড় আসর রাশিয়া বিশ্বকাপ ২০১৮।

একুশতম আসরের উদ্বোধন এবং ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে রাশিয়ার মস্কোতে ৮০ হাজার ধারণ ক্ষমতা সম্পন্ন বিশাল লুঝনিকি স্টেডিয়ামে।

বিশ্বকাপকে সামনে রেখে সব দলই তাদের প্রস্তুতি শেষ করেছে।

ক্রাইম ফোকাস পাঠকদের জন্য তুলে ধরা হলো বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ রাশিয়া ও সৌদি আরবের কিছু তথ্য –

প্রথম ম্যাচেই নিজেদের প্রমাণ করতে চায় স্বাগতিক রাশিয়া। টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে সৌদি আরবের বিপক্ষে অন্তত নিজেদের সেরাটা দিয়ে প্রথম ম্যাচেই তিন পয়েন্ট আদায় করতে চায় রাশিয়া।

রাশিয়ার ঐতিহাসিক লুজনিকি স্টেডিয়ামে কাল থেকে পর্দা উঠছে ২০১৮ বিশ্বকাপ ফুটবলের। স্বগাতিকরা বিশ্ব র‌্যাঙ্কিংয়ের ৭০তম অবস্থানে থেকে বিশ্বকাপ শুরু করতে যাচ্ছে। গ্রুপ-এ’র প্রতিদ্বন্দ্বী সৌদি আরবের তুলনায় এই অবস্থান তিন ধাপ নিচে। গত আট মাস যাবত কোনো ম্যাচে জয় না পাওয়া রাশিয়ার জন্য বিশ্বকাপের শুরুটা তাই অনেকটাই চ্যালেঞ্জিং। গ্রুপের অপর দুটি দল হচ্ছে উরুগুয়ে ও মিশর।

গত সপ্তাহে মস্কোতে তুরষ্কের সাথে ১-১ গোলে ড্র করে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ শেষ করেছে রুশবাহিনী। এই নিয়ে জাতীয় দলের সাবেক গোলরক্ষক চেরচেসোভের অধীনে টানা সাত ম্যাচ জয়বিহীন থাকলো রাশিয়া। এর মধ্যে চারটিতে পরাজয়ের তিক্ত স্বাদ রয়েছে।

এদিকে ২০০৬ সালের পরে আবারো বিশ্বকাপের আসরে ফিরেছে সৌদি আরব। শীর্ষ পর্যায়ে খেলোয়াড়দের অভিজ্ঞতা সঞ্চয়ে স্পেনের বিভিন্ন ক্লাবে খেলার জন্য দেশটির ক্রীড়া সংশ্লিষ্ঠরা বেশ কিছুদিন ধরেই কাজ করে আসছিল। তারই ধারাবাহিকতায় জাতীয় দলের নয়জন খেলোয়াড়ের ব্যপারে আলোচনা অনেকটাই এগিয়ে আছে। বাছাইপর্বে ১৬ গোল করা মোহাম্মেদ আল-সালাবি তিন সপ্তাহের জন্য ম্যানচেস্টার ইউনাইটেডের অনুশীলনের সুযোগ পেয়েছিলেন। কিন্তু ৩১ বছর বয়সী এই ফরোয়ার্ড গত নয় ম্যাচে গোলবিহীনি রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here