বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০২:৩৪ অপরাহ্ন

হানিফ সংকেতের ‘বিশ্বাসের নিঃশ্বাস নাই’!

ক্রাইম ফোকাস ডেস্ক :
  • আপডেট সময় সোমবার, ১১ জুন, ২০১৮
  • ১১৬ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিনিধিঃ প্রতিবারের মত এবারো ঈদে ‘ইত্যাদি’র পাশাপাশি বিশিষ্ট নির্মাতা হানিফ সংকেত একটি নাটক নির্মাণ করেন। তার এবারের নাটকের নাম ‘বিশ্বাসের নিঃশ্বাস নাই’।

বরাবরই হানিফ সংকেতের নাটকে রয়েছে ভিন্নতা, গল্পেও থাকে আলাদা স্বাদ ও বৈচিত্র্য। পাশাপাশি থাকে একটি সামাজিক বক্তব্য। এবারের নাটকটিও তার থেকে কোন অংশে আলাদা নয়। এটি ধারণ করা হয় মিরপুরের ফাগুন অডিও ভিশনের নিজস্ব কমপ্লেক্সে।

দু’টি পরিবারকে ঘিরে রচিত একটি পারিবারিক গল্প নিয়ে তৈরি হয়েছে তার এই নাটক। এর গল্পে দেখা যাবে, শফিক সাহেব এবং দুলাল সাহেব দু’টি পরিবারের প্রধান। শফিক সাহেবের দু’টি মেয়ে এবং দুলাল সাহেবের দু’টি ছেলে। তার দুই মেয়ে দুই মেরুর। একজন অতি আধুনিক আর একজন সহজ-সরল।

অপরদিকে দুলাল সাহেবের ছেলেরাও তেমনি। এই দুই পরিবারের ছেলেমেয়েদের নিয়ে শফিক সাহেব এবং দুলাল সাহেবের পরিবারের মধ্যে ঘটতে থাকে নানান ঘটনা। এসব ঘটনা নিয়েই রচিত হয়েছে হানিফ সংকেতের এবারের ঈদের নাটক ‘বিশ্বাসের নিঃশ্বাস নাই’।

নাটকের এমন নামকরণ কেন? হানিফ সংকেত বলেন, কথিত কথা নিঃশ্বাসের বিশ্বাস নাই আর সেজন্যেই পথেঘাটে মানুষ মরে-অকালে প্রাণ ঝরে, তেমনি অবিশ্বাসের চক্করে পরে কথায় কথায় বিশ্বাস মরে। সুতরাং বলা যায়, এখন বিশ্বাসেরও নিঃশ্বাস নাই।

নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আবুল হায়াত, দিলারা জামান, শহীদুজ্জামান সেলিম, মীর সাব্বির, আনিসুর রহমান মিলন, নওরীন হাসান খান জেনী, মোনালিসা, জিয়াউল হাসান কিসলু, শিরিন আলম, শামীম, নজরুল ইসলাম, সাজ্জাদ সাজু, রিমুসহ আরো অনেকে।

নাটকের সূচনা সংগীতের কথা লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান। সংগীতায়োজন করেছেন মেহেদী। কণ্ঠ দিয়েছেন পান্থ কানাই। এটি প্রচার হবে এটিএন বাংলায় ঈদের দিন রাত ৮টা ৩০ মিনিটে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর