ইতিহাসের এই দিনে

আজ (সোমবার) ১১ জুন’২০১৮

১৮৫৫ সালের এই দিনে বিভিন্ন বৈজ্ঞানিক যন্ত্রপাতি ব্যবহারের মাধ্যমে প্রথম বারের মত সূর্য রশ্মির বিভাজন আবিস্কার করা হয়। নামের জার্মানীর দুই জন খ্যাতনামা পদার্থ বিজ্ঞানী ক্রিস হোপ এবং বুইনসেন প্রথমবারের মত সূর্য্য রশ্মির বিভাজন বা আলোর শ্রেণীভাগ চিহ্নিত করেন। উল্লেখ্য, বর্ষা বাদল দিনে আকাশে উদয়মান আলোক রশ্মিই রংধনু আকার ধারণ করে যা খুবই চমৎকার ও দৃষ্টি নন্দন। এই আলোক রশ্মি বা রংধনু বহুকাল ধরে মানুষের কাছে ছিল বিষ্ময়কর একটি বিষয়। মেঘের উপর যে পানির ফোটার অস্তিত্ব রয়েছে তার উপর সূর্য্য রশ্মির সংশ্লেষণের ফলে রংধনুর সৃষ্টির হয়। অবশ্য রংধনু ও এর উৎস সম্পর্কে এরিস্টটলের ধারণা বা বিশ্লেষণ সবচেয়ে প্রাচীন এবং পরবর্তীতে অনেক বিজ্ঞানী এ সম্পর্কে পরিচিতি বা ধারণা লাভ করেন। এর মধ্যে আবু আলী সিনা, ইবনে হিশাম, কুতুবুদ্দীন শিরাজি প্রমুখ মুসলিম বিজ্ঞানীদের কথা উল্লেখ করা যায়। শেষ পর্যন্ত জার্মানীর এই দুই বিজ্ঞানী উন্নত যন্ত্রপাতি ব্যবহারের মাধ্যমে আলোক রশ্মি বিভাজনের বিষয়টি প্রমাণ সহকারে উপস্থাপন করেন।

ফার্সী ১৩৩৯ সালের খোরদাদ মাসের এই দিনে ইরানের বিখ্যাত মুসলিম বিজ্ঞানী ও চিন্তাবিদ মির্যা মোহাম্মদ হোসেইন ফজেল তুনি তেহরানে মৃত্যুবরণ করেন। তিনি ফার্সী ১২৫৭ সালে উত্তর পূর্ব ইরানের খোরাসান প্রদেশের ফেরদৌসে জন্মগ্রহণ করেন এবং তার সময়কালে নিশাবুরির মত বেশ কয়েকজন খ্যাতনামা আলেম ও সাহিত্যিকের তত্ত্বাবধানে থেকে আধ্যাত্মিকতা ও জ্ঞান-বিজ্ঞান বিষয়ে গভীর জ্ঞানার্জন করেন। ফজেল তুনি ধর্মীয় বিষয় ছাড়াও গণিতশাস্ত্র, জ্যোতিবিজ্ঞান ও আরবী সাহিত্যে গভীর পারদর্শীতা অর্জন করেন এবং পরবর্তীতে তেহরান বিশ্ববিদ্যালয়ে ফার্সী ভাষা ও সাহিত্য বিভাগে অধ্যাপনা শুরু করেন। এরপর তিনি আরবী ভাষা, সাহিত্য ও দর্শনও শিক্ষা দিতেন। মির্জা ফজেল তুনির রচিত কয়েকটি গ্রন্থের মধ্যে হেকমাতে কাদিম ও এলাহিয়াতের কথা উল্লেখ করা যায়।

হিজরী ৫২৫ সালের এই দিনে ইরানের হামেদান প্রদেশের খ্যাতনামা আরেফ আইনুল কুয্ব্জ€Œযাত হামেদানী শহীদ হন। ফাঁসিতে ঝুলিয়ে তাকে হত্যা করা হয়েছিল। ইসলামী আইন বিশেষজ্ঞ ছাড়াও সাহিত্যিক ও কবি হিসাবেও তার খ্যাতি ছিল। হিজরী ৪৯২ সালে তিনি জন্ম গ্রহণ করেছিলেন। আইনুল কুয্ব্জ€Œযাত হামেদানী ছিলেন অত্যন্ত স্পষ্টভাষী এবং নিজস্ব মত প্রকাশের ক্ষেত্রে তিনি কখনও ভয় পেতেন না। তৎকালীন শাসক সুলতান সানজের সালজুকির এক মন্ত্রীর নির্দেশে তাকে গ্রেফতার করে বাগদাদের জেল খানায় প্রেরণ করা হয়। এরপর তাকে হামেদানে ফিরিয়ে আনা হয় এবং তার স্কুলের পাশেই তাকে ফাঁসিতে ঝোলানো হয়। তার রচিত কয়েকটি বইয়ের মধ্যে তামহিদাত ও এবং হাকায়েক আল কোরআনের কথা উল্লেখ করা যায়।

হিজরী ৬৪৩ সালের এই দিনে মিশরের বিখ্যাত মণীষী বাহাউদ্দীন আবুল আব্বাস যিনি কাজি আশরাফ নামে পরিচিত ছিলেন মিশরের রাজধানী কায়রোয় পরলোক গমন করেছিলেন। তিনি তার পিতা কাজী ফাজেলের পাশে থেকে কায়রোয় বিচার সংক্রান্ত কাজে নিয়োজিত হন। তিনি ছিলেন অত্যন্ত বুদ্ধিমান ও বিচক্ষণ ব্যক্তি এবং লেখালেখির ক্ষেত্রে তার পিতার পদ্ধতি বা কৌশল অনুসরণ করতেন। কাজী আশরাফ তার যুগের আলেমদের কাছ থেকে হাদিস শুনতেন এবং নির্ভরযোগ্য হাদিস সংগ্রহ করে রাখতেন।

২০০৭ সালের এই দিনে বাংলাদেশে চট্টগ্রাম মহানগরীতে ভয়াবহ প্লাবন ও পাহাড় ধ্বসের ঘটনায় কমপক্ষে ৮৪ জন নিহত হয়েছিল। আহত হয়েছিল দুই শতাধিক মানুষ। বাণিজ্য নগরী চট্টগ্রামে সংঘটিত আচমকা এই প্রাকৃতিক দুর্যোগে কোটি কোটি টাকার সম্পদহানি ঘটে। চট্টগ্রাম সমুদ্রবন্দর ও শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের স্বাভাবিক কাজকর্ম বন্ধ হয়ে যায়। টানা ভারী বর্ষণজনিত পাহাড় ধসেই মূলত এই ক্ষয়ক্ষতি হয়। আচমকা পাহাড় ধসে পড়ে ঘরবাড়ির ওপর। কিছু বুঝে ওঠার আগেই ঘটনাস্খলে নিহত হন অর্ধশতাধিক মানুষ এবং ভেসে যায় কোটি কোটি টাকার সম্পদ। ¯্রােতের গতি এত ভয়ঙ্কর ছিল যে, উদ্ধার কাজে নিয়োজিত ফায়ার সার্ভিসের গাড়িগুলোকে ঘটনাস্থলে পৌঁছতে বেশ দুর্ভোগ পোহাতে হয়। এ ছাড়া প্রবল ¯্রােতে ভেসে যায় কোটি কোটি টাকার সম্পদ। পাহাড় কেটে যত্রতত্র স্থাপনা নির্মাণ করা হয় সারা বছর। ফলে এর নির্মম মাশুল দিতে হয়েছিল ঐ অঞ্চলের মানুষের।

২০০৭ সালের এই দিনে ভারতের পশ্চিম বঙ্গে স্বাধীন সার্বভৌম রাষ্ট্র বাংলাদেশের প্রধানমন্ত্রীর পদটিকে পুণরায় ব্জ€˜মুখ্যমন্ত্রী’ বলে উল্লেখ করা হয়েছিল। সোমবার ১১ জুন “টাটার প্রকল্প নিয়ে ঢাকার টালবাহানা, হতাশ দিল্লি” শীর্ষক এক সংবাদে আনন্দবাজার পত্রিকায় বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বেগম খালেদা জিয়া উভয়কেই বাংলাদেশের ব্জ€˜মুখ্যমন্ত্রী’ হিসেবে অভিহিত করা হয়েছিল যা বাংলাদেশে সমালোচনার ঝড় তুলেছিল। উল্লেখ্য, ভারতের বিভিন্ন প্রদেশ বা রাজ্যের প্রাদেশিক সরকার প্রধানকে ব্জ€˜মুখ্যমন্ত্রী’ বলা হয়। অবশ্য এর আগেও শেখ হাসিনা যখন বাংলাদেশের প্রধানমন্ত্রী ছিলেন, সে সময় তাকে কলকাতা বইমেলার উদ্বোধন করার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল। বইমেলার অনুষ্ঠান মঞ্চে ঘোষক শেখ হাসিনাকে বারবার বাংলাদেশের ব্জ€˜মুখ্যমন্ত্রী’ বলে অভিহিত করে। শেখ হাসিনা মৃদু হেসে এই ভুল বা অজ্ঞতা এবং প্রোটোকলের অপমান সহ্য করেন। বাংলাদেশের অন্য প্রতিনিধিরাও কোনো প্রতিবাদ করেননি। তবে এ নিয়ে বাংলাদেশের সচেতন মহলে সমালোচনার ঝড় উঠেছিল। কারণ এ ধরণের মন্তব্য ছিল বাংলাদেশের জন্য খুবই অবমাননাকর।

চতুর্থ জেমস স্কটল্যান্ডের রাজা নিযুক্ত (১৪৮৮)
ক্যাথরিনকে ইংল্যান্ডের রাজা ৮ম হেনরীর বিয়ে (১৫০৯)
ইংরেজ কবি নাট্যকার বেন জনসনের জন্ম (১৫৭২)
দ্বিতীয় জর্জ ইংল্যান্ডের রাজা হিসেবে অভিষিক্ত (১৭২৭)
প-িত ও গ্রন্থকার রামকমল ভট্টাচার্যের আত্মহত্যা (১৮৬০)
সার্বিয়ার রাজা আলেকজান্ডার ও রানী দ্রাগা বেলগ্রেডে আততায়ীর হাতে নিহত (১৯০৩)
রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে ফ্যাসিবাদ বিরোধী সামরিক চুক্তি স্বাক্ষর (১৯৪২)
রাজা পলের ব্রিটেনে রাষ্ট্রীয় সফরের প্রতিবাদে গ্রিসের প্রধানমন্ত্রী কনস্টান্টিন কারমানসিসের পদত্যাগ (১৯৬৩)
ইরানে ভূমিকম্পে দেড় হাজার লোক নিহত (১৯৮১)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here