পাবলিক পরীক্ষায় খাতার নম্বর পরিবর্তনের অভিযোগ, তদন্ত কমিটি গঠন

নিজস্ব প্রতিনিধিঃ পাবলিক পরীক্ষায় খাতার নম্বর পরিবর্তনের অভিযোগে তদন্ত কমিটি গঠন করেছে ঢাকা শিক্ষা বোর্ড। রোববার তিন সদস্য বিশিষ্ট এ কমিটি গঠন করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

জানা গেছে, ডিআইএ (পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তর) পরিচালক আহাম্মেদ সাজ্জাদ রশীদকে প্রধান করে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। কমিটির বাকি সদস্যরা হচ্ছেন, ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক ড. মো হারুন অর রশিদ এবং বুয়েটের সিইসি বিভাগের অধ্যাপক ইউসুফ রহমান। তাদের দ্রুত প্রতিবেদন দিতে বলা হয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, ঢাকা শিক্ষা বোর্ড থেকে জিপিএ-৫ কেনাবেচা হয় বেসরকারি একটি টিভির প্রতিবেদনে এমন অভিযোগ তোলা হলেও তার কোন প্রমাণ দেয়া হয়নি। পুরো বিষয়টি একটি অভিযোগ হিসেবে উত্থাপন করা হয়েছে। বিষয়টি খতিয়ে দেখতে আমরা একটি তদন্ত কমিটি গঠন করেছি।

তিনি বলেন, ঢাকা বোর্ড থেকে জিপিএ-৫ কেনাবেচা সম্ভব নয়। যদি তাই হতো তবে শিক্ষার্থীরা এত কষ্ট করে পড়ালেখা করত না। শিক্ষা বোর্ডের নিরাপত্তা ও গোপনীয়তা বলে কিছু থাকত না। একটি চক্র অভিভাবক ও শিক্ষার্থীদের সঙ্গে প্রতারণা করে অর্থ হাতিয়ে নিচ্ছে। এসব বিষয় যাচাই-বাছাই করতে বুয়েটের সিইসি বিভাগের একজন অধ্যাপককে তদন্ত কমিটিতে নেয়া হয়েছে বলেও জানান ঢাকা শিক্ষা বোর্ড চেয়ারম্যান।

সম্প্রতি একটি বেসরকারি টিভি চ্যানেলে ঢাকা শিক্ষা বোর্ডে পাবলিক পরীক্ষার খাতার নম্বর পরিবর্তনের অভিযোগ সংক্রান্ত প্রতিবেদন প্রচার হয়। এরপর রোববার একটি কমিটি গঠন করে ঢাকা শিক্ষাবোর্ড। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় থেকেও অভিযোগ খতিয়ে দেখতে আরো একটি কমিটি গঠন করা হতে পারে বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here