নন-এমপিও শিক্ষকদের বাড়ি ফিরতে বললেন সচিব

নিজস্ব প্রতিনিধিঃ এমপিওর মান্থলি পেমেন্ট অর্ডারের দাবিতে বেসরকারি শিক্ষকদের আন্দোলন করার কোনো প্রয়োজন নেই বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন।

রোববার সচিবালয়ে নিজ দফতরে তিনি বলেন, ‘শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে। এ বিষয়ে সরকারের দৃষ্টি রয়েছে। শিক্ষকদের রাস্তায় আন্দোলন করার প্রয়োজন নেই, তারা বাড়ি ফিরে যাক।’

বাজেটে শিক্ষকদের জন্য বরাদ্দ রাখা হলেও সেটা সুনির্দিষ্ট না করায় পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালনের কথা ছিল। তবে পুলিশের বাঁধায় কর্মসূচি পণ্ড হয়ে যায়। এ কর্মসূচি আগামীকাল সোমবার সকাল ৯টা পর্যন্ত স্থগিত করা হয়েছে বলে জানা গেছে।

সোহরাব হোসাইন বলেন, ‘শিক্ষকরা গত জানুয়ারি মাসেও তাদের দাবি নিয়ে আন্দোলন করেছিলেন। ওই সময় সরকারের পক্ষ থেকে তাদের আশ্বস্ত করা হয়েছিল, শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে। সরকার প্রধানের এমন বার্তা নিয়ে কোন সন্দেহ প্রকাশ করার অবকাশ নেই।’

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রস্তাবিত বাজেটে এক হাজার শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করার অর্থ বরাদ্দ রয়েছে। তবে সরকার সিদ্ধান্ত নিলে থোক বরাদ্দ দিয়েও শিক্ষা প্রতিষ্ঠান এমপিও যেকোন সময় হতে পারে। শিক্ষা মন্ত্রণালয় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে এমপিও নীতিমালা চূড়ান্ত করেছে। তবে নিশ্চিত যে, নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হবে। এ নিয়ে শিক্ষকদের আন্দোলন করার যৌক্তিকতা নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here