তিন গুরুত্বপূর্ণ বিস্ফোরক বোমার উপর দাঁড়িয়ে দক্ষিণ এশিয়া

নিজস্ব প্রতিনিধিঃ‘এই মুহূর্তে দক্ষিণ এশিয়া তিনটি গুরুত্বপূর্ণ বিস্ফোরক বোমার উপর দাঁড়িয়ে অাছে। একটা হচ্ছে সাম্প্রদায়িক বোমা, একটা দারিদ্র বোমা আর অন্যটা আণবিক বোমা। এই দক্ষিণ এশিয়ার মানুষগুলোকে যদি সামনের দিকে এগোতে হয়, তাহলে এই তিনটি বোমা নিস্ক্রিয় করতে হবে।’

দক্ষিণ এশিয়ার সাংবাদিকদের সংগঠন সাউথ এশিয়ান জার্নালিস্ট ফোরাম (এসএজেএফ) শীর্ষক ইফতারপূর্ব আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এ তাগিদ দেন।

তথ্যমন্ত্রী বলেন, বোমা নিস্ক্রিয় করতে দক্ষিণ এশিয়ার মানুষগুলো (রাষ্ট্র) একা পারবে না। একসঙ্গে রাষ্ট্রগুলোকে হাত মেলাতে হবে। আর এ হাতটা যদি মেলাতে না পারি, নিজেদের সমস্যাগুলো নিয়ে যদি সামনে এগোতে চেষ্টা করি, তবে বারবার পিছিয়ে যাবো।

ইনু বলেন, সাম্প্রদায়িক ও দারিদ্র বোমা যদি নিস্ক্রিয় করতে পারি, তবে আণবিক বোমা ধীরে ধীরে নিস্ক্রিয় হয়ে যাবে। এই দুই বোমা নিস্ক্রিয় করতে বাংলাদেশ নেতৃত্ব দিতে পারে। এক্ষেত্রে বাংলাদেশ যে পথ দেখাবে, সে পথে যদি আমরা সকলে হাঁটি, তাহলে দক্ষিণ এশিয়া সাম্প্রদায়িকতা এবং দারিদ্র মুক্ত হবে। আর এতে গণমাধ্যমের বিরাট ভূমিকা রাখার জায়গা রয়েছে।

দক্ষিণ এশিয়ার সাংবাদিকদের সংগঠন সাউথ এশিয়ান জার্নালিস্ট ফোরাম (এসএজেএফ) রোববার এ অনুষ্ঠানটি ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে আয়োজন করে। আয়োজক সংগঠনের সভাপতি আমিনুল হক ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ডিআরইউ সভাপতি সাইফুল ইসলাম, এসএজেএফ সাধারণ সম্পাদক শিহাবুর রহমান শিহাব প্রমুখ বক্তব্য রাখেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here