মেয়াদোত্তীর্ণ কসমেটিকস বিক্রি, সাবধান ক্রেতা!

চট্টগ্রাম প্রতিনিধি: প্যাকেটের গায়ে মেয়াদ আছে ঠিকঠাক, প্যাকেট খুলতেই দেখা গেলো ভেতরে মেয়াদোত্তীর্ণ কসমেটিক রেখে দেয়া হয়েছে। ‘ম্যাক’, ‘রেভলন’ নামে বিখ্যাত ব্রান্ডের কসমেটিকস পণ্য বিক্রি হচ্ছে একশ থেকে দুইশ টাকায়। অথচ আন্তর্জাতিক বাজারে এসব ব্রান্ডের কসমেটিকের মূল্য বেশ চড়া। এমনকি পণ্যের গায়ে নেই উৎপাদন ও মেয়াদোত্তীর্ণের তারিখও।

রোববার দুপুরে এমনই অভিনব প্রতারণার চিত্র দেখা গেলো চট্টগ্রাম নগরীর লাকি প্লাজার বিভিন্ন কসমেটিকসের দোকানে। চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তানিয়া মুন এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট নওশের ইবনে হালিম অভিযান পরিচালনা করে এ চিত্র দেখতে পান।

নির্বাহী ম্যাজিস্ট্রেট তানিয়া মুন জানান, ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনায় গিয়ে দেখতে পাই, লাকী প্লাজার বিভিন্ন কসমেটিকসের দোকানে যে সব পণ্য বিক্রি হচ্ছে, তার উৎপাদনের তারিখ নেই, নেই মেয়াদ উত্তীর্ণের তারিখ। অথচ কসমেটকসের মতো স্পর্শকাতর পণ্যে উৎপাদনের তারিখ ও মেয়াদোত্তীর্ণের তারিখ থাকা বাধ্যতামূলক।

তিনি আরও বলেন, ধারণা করা হচ্ছে বিদেশি নামিদামি বিভিন্ন ব্র্যান্ডের পণ্যের নকল করে এই পণ্য বাজারে ছাড়া হয়েছে। এই কারণে কোনও মেয়াদ উল্লেখ নেই। সত্যিকারের বাজার মূল্যের চেয়ে পণ্যগুলোর মূল্য অস্বাভাবিক কম।
চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আরও জানান, এছাড়াও বিভিন্ন দোকানে অভিযান চালিয়ে বেশকিছু মেয়াদোত্তীর্ণ কসমেটিক জব্দ করা হয়। পরবর্তীতে তা সবার সম্মুখে ধ্বংস করা হয়। দুটি দোকানে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৩৭ ধারা মোতাবেক পৃথকভাবে ৬০০০ টাকা জরিমানা করা হয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here