আইসিটিতে করহার যৌক্তিক পর্যায়ে রাখার দাবি

ইন্টারনেটে ভ্যাট প্রত্যাহারের দাবি বেসিসের

নিজস্ব প্রতিনিধিঃতথ্য ও যোগাযোগ প্রযুক্তিখাতে (আইসিটি) করহার যৌক্তিক পর্যায়ে রাখা এবং ইন্টারনেটের ওপর থেকে সম্পূর্ণরূপে ভ্যাট প্রত্যাহারের দাবি জানিয়েছেন এ খাত সংশ্লিষ্ট অ্যাসোসিয়েশনের নেতারা।

রোববার জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে যৌথভাবে এ দাবি জানিয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কলসেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো), আইএসপিএবি এবং ই-ক্যাব।

বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, অপারেটিং সিস্টেমস, ড্যাটাবেইজ, ডেভেলপেমেন্ট টুলস এবং সাইবার সিকিউরিটি আমদানির ওপর শুল্ক কমানোর জন্য বেসিস থেকে প্রস্তাব করা হয়েছিল। কিন্তু ঢালাওভাবে এগুলোর পাশাপাশি কম্পিউটার সফটওয়্যার আমদানি শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে এবং মূসক সম্পূর্ণরূপে প্রত্যাহার করা হয়েছে।

এতে দেশে উৎপাদিত সফটওয়্যারও বিদেশ থেকে আমদানি উৎসাহিত হবে , ফলে দেশীয় শিল্প মারাত্মকভাবে বাধাগ্রস্ত হবে বলেও মন্তব্য করেন তিনি। সুতরাং সফটওয়্যার আমদানির ওপর শুল্ক ও মূসক যথারীতি ২৫ শতাংশ ও ১৫ শতাংশ বহাল রাখার দাবি জানান বেসিস সভাপতি। সে সময় ইন্টারনেটের ওপর ভ্যাট প্রত্যাহারেরও কথাও উল্লেখ করেন আলমাস কবীর।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি সুব্রত সরকার, আইএসপিএবি সভাপতি এমএ হাকিম, বাক্কো সভাপতি ওয়াহিদ শরীফ, বেসিসের সিনিয়র সহ-সভাপতি ফারহানা রহমান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here