উত্তরা-আগারগাঁও রুটে মেট্রোরেল আগামী বছর

নিজস্ব প্রতিনিধিঃআগামী বছরের মধ্যেই উত্তরা তৃতীয় পর্ব থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রেরেল চালু হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। রোববার জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে ক্ষমতাসীন দলের এমপির মমতাজ বেগমের লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, ২০২০ সালের মধ্যে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চালু করার সিদ্ধান্ত গ্রহণ করেছে সরকার। এই প্রকল্পের মেয়াদ ২০১২ সালের জুলাই থেকে ২০২৪ সালের জুন পর্যন্ত নির্ধারণ করা হয়েছিল। প্রকল্পটি দ্রুত সম্পাদনের জন্য ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। টার্গেট মোতাবেক রাজধানীবাসী মেট্রোরেলে যাতায়াত করতে পারবেন বলে মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।

বিআরটিসিতে এক বছরে লোকসান ৪৭৩ কোটি টাকা
ক্ষমতাসীন দলের এমপি সেলিম উদ্দিনের তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের জানান, জাতীয় স্কেল, ২০১৫ বাস্তবায়নের আগে বিআরটিসি অপারেটিং লাভে ছিল। কিন্তু পরবর্তী নতুন পে-স্কেল বাস্তবায়নের ফলে ২০১৬-১৭ অর্থবছরে ৪৭৩ কোটি টাকা লোকসান হয়েছে। মন্ত্রী বলেন, পে-স্কেল-২০১৫ বাস্তবায়নের ফলে বিআরটিসির বেতন-ভাতা পূর্বের তুলনায় প্রতিমাসে ২ দশমিক ৮ কোটি টাকা বেড়েছে।

মন্ত্রী বলেন, পে-স্কেল বাস্তবায়নের ফলে সরকার থেকে বিআরটিসি বকেয়া বেতন-ভাতা এবং গ্র্যাচুইটি খাতে ২১ কোটি টাকা সুদমুক্ত ঋণ পেয়েছে। ভারতীয় লাইন অব ক্রেডিট এর আওতায় বিআরটিসির জন্য ৪০০টি বাস, ৫০০টি ট্রাক কেনার প্রক্রিয়া শেষ পর্যায়ে। এছাড়া শিগগিরই আরও ২০০ টি এসি বাস কেনার দরপত্র আহ্ববান করা হবে। চালকসহ বিভিন্ন পদে লোক নিয়োগ কার্যক্রম প্রক্রিয়াধীন এবং ডিপোগুলোতে স্বচ্ছলতা আনার জন্য ডিজিটালাইজড করা হচ্ছে বলেও জানান মন্ত্রী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here