ফুটবল আনন্দে প্রস্তত রাজশাহী

রাজশাহী প্রতিনিধিঃ ১৪ জুন রাশিয়ায় বসতে যাচ্ছে ফুটবল বিশ্বকাপের ২১তম আসর। ইতোমধ্যে বিশ্বকাপকে সামনে রেখে সারা দেশের ন্যায় রাজশাহীতেও ফুটবল ম্যানিয়া শুরু হয়েছে। ঘরে বাইরে, পাড়া মহল্লায় কিশোর ও যুবকদের মধ্যে বিশ্বকাপ উন্মাদনা। শুরু হয়ে গেছে সমর্থকগোষ্ঠী তৈরির কাজ।

ফুটবল বিশ্বকাপে ফেবারিট তালিকায় দলগুলোর মধ্যে ব্রাজিল, আর্জেন্টিনা, ইতালি, জার্মানি, স্পেন অন্যতম। এর মধ্যে আজেন্টিনা ও ব্রাজিলই দেশের ফুটবল প্রেমীদের কাছে বিশ্বকাপে হৃদয়ের দল হয়ে উঠেছে। প্রতিবার দুই দলকে সমর্থন করতে গিয়ে দু’ভাগে বিভক্ত হয়ে যায় পুরো দেশের প্রায় সকল ফুটবলপ্রেমীরা। প্রিয় দলের পতাকা তৈরি করে আকাশে উড়িয়ে দেয়ার ধুম, গায়ে লেগে থাকে সবসময় প্রিয় দলের জার্সি। এর ব্যাতিক্রম নায় রাজশাহী।

এদিকে, ঈদের আগে রাজশাহীতে ঈদ পণ্য কেনার ব্যস্ততা না থাকলেও ভক্তদের ব্যস্ততা দেখা যায় বিভিন্ন বিপণী বিতান, স্পোর্টসের দোকান, অলিগলিতে। যেখানে প্রিয় দলের পতাকা ও জার্সি কিনতে ব্যাস্ত সবাই। কাঁধে পতাকা নিয়ে থেমে নেই হকাররাও। প্রতি চার বছর অন্তর এমনই ক্ষুদ্র বাণিজ্যের সূচনা হয়। যা শুধু ফুটবল বিশ্বকাপেই দেখা যায়। ব্যতিক্রম নেই এবারো।

আর্জেন্টিনা, ব্রাজিল, ইংল্যান্ড, ফ্রান্স, স্পেন, পর্তুগালসহ অনেক দেশের পতাকা পাওয়া যাচ্ছে রাজশাহীর বাজারে। মহানগরীর সাহেব বাজার এলাকার খোঁজ নিয়ে জানা যায় ঈদের জামা কাপড় কেনার চেয়ে বর্তমানে ধুম পড়েছে ফুটবল বিশ্বকাপের প্রিয় দলের পতাকা ও জার্সি কেনার। যেন বিশ্বকাপের উন্মাদনার কাছে ঈদের আনন্দ ম্লান।

রাজশাহী

এ বিষয়ে বন্ধন বস্ত্রালয়ের কর্মচারী আলতাব বলেন, বিশ্বকাপ আসার এক মাস আগে থেকেই চলছে বেচাবিক্রি। আর্জেন্টিনা, ব্রাজিল ও জার্মানির পতাকাই বেশি বিক্রি হচ্ছে। প্রতিদিন ২০০ থেকে ২৫০ পিস পতাকা গড়ে বিক্রি করছি। আমরা আর্জেন্টিনা, ব্রাজিল, জার্মানি ও ইতালির পতাকা প্রতিদিন তৈরি করে রাখছি, যেন ভক্তরা চাইলেই দিতে পারি। আর অন্যান্য দেশ যেমন ইংল্যান্ড, ফ্রান্স, স্পেন, পর্তুগালসহ বাকি দেশের পতাকাগুলো অর্ডার সাপেক্ষে তৈরি করছি। আলতাব বলেন, প্রতিটি ৫/৩ ফুট পতাকা ১৮০ থেকে ২২০ টাকা বিক্রি হচ্ছে।

বন্ধন বস্ত্রালয়ের মালিক সজল জানান, ২, ৩ ও ৫ হাত দৈর্ঘের পতাকা বিভিন্ন দামে বিক্রি করা হচ্ছে। এখন পর্যন্ত আমাদের দোকান থেকে ৮০ হাত দৈর্ঘের পতাকাও বিক্রি হয়েছে।

নগরীর আলুপট্টি এলাকার হ্যাটট্রিক স্পোর্টসের সুমন জানান, আমাদের দোকানে আর্জেন্টিনা, ব্রাজিলসহ বিভিন্ন দেশের উন্নত মানের জার্সি বিক্রি করা হচ্ছে। বর্তমানে আর্জেন্টিনা দল ব্লু রংয়ের জার্সি পরে মাঠে নামবে, সে জার্সি ইতোমধ্যে সমর্থকদের জন্য এনেছি। আর দুই এক দিনের মধ্যে ব্রাজিলের নতুন জার্সি আনা হবে।

এদিকে, রাশিয়া বিশ্বকাপকে সামনে রেখে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নেয়া হয়েছে বিভিন্ন আয়োজনের। ব্রাজিলিয়ান সমর্থক গোষ্ঠী পাঁচজনকে আজীবন সদস্য এবং সাতজন উপদেষ্টা করে, ৯৯ সদস্যের একটি কমিটি ঘোষণা করেছে।

থেমে নেই অন্যরা, তাদের ন্যায় নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মো. দেলোয়ার হোসেনকে সভাপতি এবং আইন বিভাগের শিক্ষার্থী ইজাজ আল ওয়াসীকে সাধারণ সম্পাদক করে ৭৮ সদস্য বিশিষ্ট রাবি জার্মানি সাপোর্টার্স ইউনিটির কমিটিও গঠন করা হয়েছে।

আর্জেন্টিনা সমর্থক গোষ্টী প্রস্ততের পর্যায়ে রয়েছে বলে জানা গেছে।

ক্যাম্পাসে সর্বাত্মক সমর্থক দলের প্রচারণা, টুকিটাকি চত্বরে ব্যানার টাঙানো, ঝটিকা মিছিল এবং জার্সি তৈরিসহ বিভিন্ন কাজের মাধ্যমে সমর্থন দেওয়ার লক্ষ্যে এসব কমিটি গঠন করা হয়েছে।

প্রস্তত রাশিয়ার ১১টি শহর, ১২টি স্টেডিয়াম, ৩২টি দেশ। যাদের ফুটবল যুদ্ধের মধ্য দিয়ে শেষ হবে এবারের বিশ্বকাপ মিশন। এবারের বিশ্বকাপ উন্মাদনায় প্রস্তত পুরো রাজশাহী। টানা এক মাস চলবে এ ফুটবল আনন্দ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here