বেতন-ভাতা অনলাইনে প্রদানের উদ্যোগ

নিজস্ব প্রতিনিধিঃসরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন ও সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় নেয়া সব ভাতা অনলাইনে প্রদান করার উদ্যোগ নিয়েছে সরকার। এতে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত হবে। জাতীয় সংসদে ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এই তথ্য জানান।

তিনি বলেন, বেতন-ভাতাসহ অন্যান্য আর্থিক সুবিধা সরকারি কর্মচারীদের নিকট পৌঁছানোর জন্য কর্মচারী ডাটাবেজ তৈরি এবং তা ব্যবহার করে অনলাইনে বেতন ভাতা দাখিলের কার্যক্রম ইতোমধ্যে পাইলট ভিত্তিতে চালু করেছি। বেতন-ভাতা দাখিল ছাড়াও কর্মচারীদের ভবিষ্যৎ তহবিল ও ঋণ অগ্রিমের হিসাব স্বয়ংক্রিয়ভাবে হালনাগাদ হচ্ছে। যে তথ্য কর্মচারীরা অনলাইনে যে কোনো সময়ে দেখতে পাচ্ছেন। আশা করছি, সকল সরকারি কর্মচারীকে শিগগিরই এ সুবিধার আওতায় আনতে পারবো।

মুহিত বলেন, ঘরে বসে সরকারি কোষাগারে অর্থ জমা দেয়া এবং ঘরে বসেই তা যাচাই করার সুবিধাসহ একটি ই-চালান বাতায়ন চালু করা হয়েছে। এতে একদিকে যেমন জমাকারীর যাতায়াতের ঝামেলা হ্রাস ও সময় সাশ্রয় হচ্ছে অন্যদিকে তেমনি সরকারি অর্থের তাৎক্ষণিক জমা নিশ্চিত হচ্ছে।

একই সঙ্গে, সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতাধীন প্রায় অর্ধ কোটি সেবাগ্রহীতাকে জি-টু-পি পদ্ধতিতে ইএফটির (ইলেকট্রনিক ফান্ডস্ ট্রান্সফার) মাধ্যমে ভাতা প্রদানের জন্য আমাদের উদ্যোগের কথা আগেই জানিয়েছি। গত ৭ মে থেকে ৮ হাজার ৪৯৯ জনকে ভাতা প্রদানের মাধ্যমে আমি এর পাইলট কার্যক্রম শুরু করি। পর্যায়ক্রমে সকল ভাতাভোগীকে এ কার্যক্রমের আওতায় আনা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here