ফুসফুসে পানি জমার কারণ

নিউজ ডেস্ক:আমাদের ফুসফুস এক প্রকারের পর্দা দ্বারা আবৃত থাকে যাকে বলা হয় প্লুরা। এই প্লুরা এবং ফুসফুসের মাঝে যে জায়গা থাকে সেইখানে পানি জমলে তাকে প্লুরাল ইফিউশন বা ফুসফুসে পানি আসা বলে।

অনেক কারণেই এই ফুসফুসে পানি আসতে পারে যা ফুসফুসের নিজস্ব রোগ হতে পারে, আবার অন্য কোনো অঙ্গের রোগ যা ফুসফুসকে জড়িত করে তৈরি করে বিভিন্ন সমস্যা।

সাধারণত নিউমোনিয়ার কারণে ফুসফুসে পানি আসার সমস্যা হয়। তবে যক্ষ্মা, ক্যানসার ইত্যাদি সমস্যায়ও ফুসফুসে পানি আসতে পারে। ফুসফুসের মতন প্লুরালও দুটি।

কোনো কোনো রোগে একটিতে পানি জমে, কোনো কোনো রোগে দুই প্লুরালে পানি জমতে পারে। সাধারণত লিভার, কিডনি জাতীয় রোগের কারণে দুই প্লুরালে পানি জমে থাকে।

লক্ষণ:

> জ্বর/ শরীরের তাপমাত্রা বৃদ্ধি পাওয়া,

> কাশি,

> শ্বাসকষ্ট,

> কফের সাথে রক্ত আসা,

> ওজন কমে যাওয়া,

> বুকে ব্যথা হওয়া।

প্লুরাল ইফিউশন হলে রোগীর শ্বাস নিতে কষ্ট হয়, সেই সঙ্গে বুকে ব্যথা, কাশি, হাল্কা কফ, জ্বর এসব সমস্যাও থাকতে পারে। তাই এই ধরনের সমস্যা হলে চিকিৎসকের স্মরনাপন্ন হওয়া উচিত।

বুকের একটি এক্সরে করালে প্লুরাল ইফিউশন সম্পর্কে ধারনা পাওয়া যায়, তবে পানি খুব কম মাত্রায় জমলে আল্ট্রাসনোগ্রাম বা সিটিস্ক্যান করার প্রয়োজন হতে পারে। সেই সঙ্গে সুই দিয়ে পানি বের করে এনে তার নানা রকম পরীক্ষা করে দেখা হয় পানি জমার কারণ কি বা পানির প্রকৃতিই বা কিরকম।

অনেক সময় এই রোগে প্লুরার বায়োপসি করার ও প্রয়োজন হতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here