সাবওয়ে নির্মাণ হবে ঢাকা মহানগরীতে

নিজস্ব প্রতিনিধিঃ :  উন্নত বিশ্বের মতো সাবওয়ে (ভূগর্ভস্থ পথ) নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। ঢাকা মহানগরীতে গণপরিবহনের সক্ষমতা বাড়াতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। উদ্যোগ বাস্তবায়নে এরই মধ্যে সম্ভাব্যতা যাচাই এবং প্রাথমিক নকশা প্রণয়নে নিয়োগ করা হয়েছে পরামর্শক প্রতিষ্ঠান।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় নগরীর একটি হোটেলে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সেতু বিভাগের সঙ্গে পরামর্শক প্রতিষ্ঠানের চুক্তি সই হয়েছে। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সেতু বিভাগের সিনিয়র সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

চুক্তি অনুযায়ী স্পেনের পরামর্শক প্রতিষ্ঠান টিপসা ঢাকা মহানগরীতে প্রস্তাবিত সাবওয়ের চারটি রুটের সম্ভাব্যতা যাচাই করবে। প্রথম রুটটি টঙ্গী-উত্তরা-এয়ারপোর্ট-খিলক্ষেত-কাকলী-মহাখালী-মগবাজার-কাকরাইল-পল্টন-শাপলা চত্বর-যাত্রাবাড়ী-শনির আখড়া হয়ে নারায়ণগঞ্জ লিংক রোড পর্যন্ত; দ্বিতীয় রুটটি আমিনবাজার থেকে শুরু হয়ে গাবতলী-শ্যামলী-আসাদগেট-নিউমার্কেট-টিএসসি-বঙ্গবাজার-ইত্তেফাক মোড় হয়ে সায়েদাবাদ পর্যন্ত; তৃতীয় রুটটি গাবতলী থেকে শুরু হয়ে মিরপুর ১-মিরপুর ১০-কাকলী-গুলশান ২-নতুন বাজার-রামপুরা টিভি ভবন-খিলগাঁও-শাপলা চত্বর হয়ে সায়েদাবাদ পর্যন্ত এবং চতুর্থ রুটটি রামপুরা টিভি ভবন-নিকেতন-তেজগাঁও-রাসেল স্কয়ার-ধানমণ্ডি ২৭-জিগাতলা-আজিমপুর-লালবাগ হয়ে সদরঘাট পর্যন্ত।

প্রথম পর্যায়ে পিপিপি ভিত্তিতে ৫১ কিলোমিটার দীর্ঘ প্রথম ও দ্বিতীয় রুট নির্মাণের পরিকল্পনা নিয়েছে সরকার। এ রুট দুটি নির্মাণে ব্যয় হবে ৫ দশমিক ৬২ বিলিয়ন (৫৬২ কোটি) মার্কিন ডলার। সাবওয়ে নির্মিত হলে ভূপৃষ্ঠ থেকে প্রায় ৩০ মিটার নিচ দিয়ে চলবে যাত্রীবাহী ট্রেন। এতে মহানগরীর প্রায় ৪০ লাখ যাত্রী পরিবহন সুবিধা ভোগ করতে পারবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here