বিকেলে বিসিএস পরীক্ষা, অলঙ্কার-ব্যাংককার্ড নিষিদ্ধ

 নিজস্ব প্রতিনিধিঃ  বিশেষ ৩৯তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে বিকেলে। ঢাকার ২৫ কেন্দ্রে বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে প্রার্থীদের দেড়টা থেকে ২টা ২৫ মিনিটের মধ্যে নিজ নিজ পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে।

এ বিষয়ে বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে কমিশন জানিয়েছে, বিসিএস পরীক্ষার সময় হাতঘড়ি, পকেটঘড়ি, ইলেকট্রনিক ঘড়ি ব্যবহার করা যাবে না। সময় জানার জন্য পরীক্ষাকক্ষে প্রয়োজনীয় সংখ্যক দেওয়াল ঘড়ির ব্যবস্থা থাকবে। পরীক্ষা হলে প্রার্থীরা কানে কোনো আবরণ রাখতে পারবেন না, কান খোলা রাখতে হবে। গহনা-অলঙ্কার জাতীয় কিছু ব্যবহার করতে পারবেন না। সঙ্গে ক্রেডিট কার্ড, ব্যাংককার্ড সদৃশ কোনো কিছুও বহন করা যাবে না।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, মোবাইল ফোন, হাতঘড়ি, পকেটঘড়ি, ইলেকট্রনিক ডিভাইস, বই-পুস্তক, ক্যালকুলেটর, ব্যাগ নিষিদ্ধ করা হয়েছে। এসব সামগ্রী পাওয়া গেলে তা বাজেয়াপ্তসহ বিসিএস পরীক্ষার বিধিমালা ভঙ্গের কারণে সংশ্লিষ্ট প্রার্থীর পরীক্ষা বাতিলসহ ভবিষতে কমিশন গৃহীত সব নিয়োগ পরীক্ষার জন্য তাকে অযোগ্য ঘোষণা করা হবে।

স্বাস্থ্য ক্যাডারে চার হাজার ৭৯২ জন চিকিৎসক নিয়োগ দিতে গত ৮ এপ্রিল ৩৯তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে কমিশন। এই বিসিএসে অংশ নিতে ১০ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত অনলাইনে ৩৯ হাজার ৯৫৪ জন আবেদন করেন। ৩৯তম বিসিএসের মাধ্যমে ৪ হাজার ৫৪২ জন সহকারী সার্জন ও ২৫০ জন সহকারী ডেন্টাল সার্জন নিয়োগ দেয়া হবে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, ৩৯তম বিশেষ বিসিএসে এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে ২০০ নম্বরের প্রশ্নের উত্তর দিতে হবে দুই ঘণ্টায়। এছাড়া ১০০ নম্বরের মৌখিক পরীক্ষা হবে।

সিলেবাস অনুযায়ী, মেডিকেল সায়েন্স বা ডেন্টাল সায়েন্স বিষয়ে ১০০ নম্বরের পরীক্ষা হবে। এছাড়া বাংলা, ইংরেজি, বাংলাদেশ বিষয়াবলি ও আন্তর্জাতিক বিষয়াবলিতে ২০ নম্বর করে এবং মানসিক দক্ষতা ও গাণিতিক যুক্তিতে ১০ নম্বর করে মোট ২০০ নম্বরের পরীক্ষা হবে।

পিএসসির নিয়মানুযায়ী, প্রতি এমসিকিউ প্রশ্নের সঠিক উত্তরের জন্য এক নম্বর দেয়া হবে। তবে প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ৫০ নম্বর কাটা যাবে। মৌখিক পরীক্ষার পাস নম্বর ৫০।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here