সূর্যসেনের ত্যাগ-আদর্শ ইতিহাসে চিরভাস্বর: চবি উপাচার্য

চবি প্রতিনিধি :চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, বিপ্লবী মহান নেতা মাস্টারদা সূর্যসেনের স্বদেশপ্রেম ও নির্ভীক আদর্শ ধারণ করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য-বলিষ্ট নেতৃত্বে স্বাধীনতা সংগ্রাম-আন্দোলনের মাধ্যমে বিশ্ব মানচিত্রে প্রতিষ্ঠা করেছে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ। তাই মাস্টারদা সূর্যসেনের ত্যাগ-আদর্শ এ জাতির ইতিহাসে চিরভাস্বর।

বৃহস্পতিবার (২ আগস্ট) মাস্টারদা সূর্যসেন হলে ব্রিটিশ বিরোধী আন্দোলনের পুরোধা বিপ্লবী মাস্টারদা সূর্যসেন-এর আবক্ষ ভাস্কর্য উদ্বোধন উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের বনবিদ্যা ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউট অডিটোরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

উপাচার্য আরও বলেন, বীর চট্টলার কৃতি সন্তান এ ছিলেন উপমহাদেশের স্বাধীনতাপিয়াসী মুক্তিকামী নির্যাতিত-নিপীড়িত গণমানুষের পথপ্রদর্শক ব্রিটিশ-বিরোধী আন্দোলনের অন্যতম প্রাণপুরুষ।

এসময় তিনি প্রজন্মের সন্তানদের মাস্টারদা সূর্যসেনের আদর্শ ধারণ করে স্বদেশপ্রেমে উজ্জীবিত হওয়ার আহ্বান জানান।

মাস্টারদা সূর্যসেন হলের প্রভোস্ট প্রফেসর ড. খালেদ মিসবাহুজ্জান এর সভাপতিত্বে এবং সহকারী অধ্যাপক রাজশ্রী নন্দীর পরিচালনায় আলোচনা অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উক্ত ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. মো. দানেশ মিয়া, প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী, ২৪ তম ব্যাচের শিক্ষার্থী জনাব আসাদুজ্জামান নূর এবং ইনস্টিটিউটের এম.এস. শিক্ষার্থী নিলুৎফার সরকার।

এছাড়া অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, রেজিষ্ট্রার (ভারপ্রাপ্ত) কে এম নুর আহমদ, প্রক্টরিয়াল বডির সদস্যবৃন্দ ও ইনস্টিটিউটের শিক্ষার্থীবৃন্দ।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের বনবিদ্যা ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের ২৪ তম ব্যাচের শিক্ষার্থীদের উদ্যোগে মাস্টারদা সূর্যসেন হলে ব্রিটিশ বিরোধী আন্দোলনের পুরোধা বিপ্লবী মাস্টারদা সূর্যসেন-এর আবক্ষ ভাস্কর্যটি নির্মাণ করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here