সূর্য উদয়ের কত মিনিট পর ফজরের নামাজ কাজা পড়া যাবে?

ধর্ম ডেস্ক :ফজরের নামাজের সময় যদি কখনো ঘুম থেকে উঠতে দেরি হয়ে যায়, ধরুন সূর্যোদয়ের পর ১০ থেকে ১৫ মিনিটের মতো, এমন সময়ে কি ফজরের সালাত আদায় করা যাবে?

উত্তর হলো, সূর্যোদয়ের সময় অর্থাৎ যতক্ষণ না তার হলুদ রং ভালোভাবে চলে যায় ও আলো ভালোভাবে ছড়িয়ে পড়ে, এ সময় নামাজ পড়া নিষেধ। এরজন্য আনুমানিক ১৫ থেকে ২০ মিনিট সময় প্রয়োজন হয়। সুতরাং এসময়ে কোনো নামাজ পড়া যাবে না। এসময়ের পর ফজর পড়বেন কাজা হিসেবে।

কেননা হাদিস শরিফে এসেছে, উকবা বিন আমের জুহানি (রহ.) বলেন- ‘তিনটি সময়ে রাসুল আমাদের নামাজ পড়তে এবং মৃতের দাফন করতে নিষেধ করতেন। সূর্য উদয়ের সময়, যতোক্ষণ না তা পুরোপুরি উঁচু হয়ে যায়। সূর্য মধ্যাকাশে অবস্থানের সময় থেকে নিয়ে তা পশ্চিমাকাশে ঢলে পড়া পর্যন্ত। যখন সূর্য অস্ত যায়।’ (সহিহ মুসলিম, হাদিস : ১৩৭৩)

উল্লেখ্য, ইচ্ছাকৃতভাবে নির্দিষ্ট সময়ের মধ্যে নামাজ আদায় না করা কবিরা গুনাহ। কেননা, আল্লাহ তায়ালা বলেন, ‘অতএব দুর্ভোগ সেসব নামাজির, যারা তাদের নামায সম্বন্ধে বে-খবর।’ (সুরা মাউন, আয়াত : ৪-৫)

আবদুল্লাহ ইবন আব্বাস (রা.) এই আয়াতের তাফসিরে বলেন, ‘যারা নামাজের নির্দিষ্ট সময় থেকে দেরিতে আদায় করে।’ (তাফসিরে কুরতুবি : ২০/২১১)

আল্লাহ তায়ালা সব মুসলিম উম্মাহকে ওয়াক্ত মতো পাঁচ ওয়াক্ত নামাজ পড়ার তাওফিক দান করুন। আমিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here