আন্তর্জাতিক যৌনকর্মী দিবস আজ

নিউজ ডেস্কঃসমাজের রুদ্ধ যৌন পরিসর আর প্রেমহীন বাস্তবতায় সব দেশেই চলে পতিতাবৃত্তি। তবে পৃথিবীর সবচেয়ে প্রাচীন এ পেশা নিয়ে কেউই কথা বলতে স্বাচ্ছন্দ্য বোধ করে না। তবুও বিশ্বের বহুদেশে পতিতাবৃত্তি বৈধ এবং সেখানে যৌনকর্মীরা নিয়মিত আয়করও দেন৷ যৌনকর্মীদের  অধিকার বাস্তবায়নে রয়েছে একটি দিবসও। আজ আন্তর্জাতিক যৌনকর্মী দিবস। প্রতিবছর ২ জুন তারিখে আন্তর্জাতিকভাবে পালিত হয় দিবসটি।

আজ আন্তর্জাতিক যৌনকর্মী দিবস উপলক্ষে পৃথিবীর বিভিন্ন দেশের রাজপথে নিজেদের পেশার স্বীকৃতি দাবিতে মিলিত হবেন যৌনকর্মীরা।

যৌনকর্মীদের সম্মান জানাতে এবং এ পেশায় থাকার কারণে তারা যেসব সমস্যায় পড়েছে তা স্বীকৃতি হিসেবে দিনটি পালন করা হয়। আন্তর্জাতিক যৌনকর্মী দিবসটি স্মরণে বিশ্বের বিভিন্ন স্থানে যৌনকর্মীদের অধিকারের জন্য যারা লড়াই করে তাদের জন্য একটি গুরুত্বপূর্ণ দিন।

১৯৭০ এর দশকে ফরাসী পুলিশ যৌনকর্মীদের প্রচণ্ড চাপে ফেলেছিল। ফলে তারা আগের চেয়েও আরো গোপনে তাদের কাজ করছে। গোপনীয়তা বৃদ্ধিতে কাজ করায় যৌনকর্মীরা অরক্ষিত হয়ে পরে। সুরক্ষাহিন হয়ে ওঠে তাদের জীবন। ফলে বৃদ্ধি পেয়েছিল সহিংসতা। এমন অবস্থার উন্নতি করতে সরকারের দ্বিধা প্রকাশের পরে, যৌনকর্মীরা প্রতিবাদ করে। সেই প্রেক্ষাপটেই সৃষ্টি হয় এই দিবস।

দীর্ঘকাল ধরে, যৌনকর্মীরা লজ্জা ও অবমাননার শিকার হয়েছেন। এই শ্রমিকরা অনিয়ন্ত্রিত সহিংসতার শিকার হয়েছে। তাদের কাজ করার জন্য আইন ও অধিকারের অভাব কয়েক দশক ধরে উদ্বেগজনক বিষয় হয়ে দাঁড়িয়েছে। এই কারণেই আন্তর্জাতিক যৌনকর্মী দিবস উদযাপনের সর্বাধিক গুরুত্ব দিয়েছে বিশ্ববাসী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here