পানিতে ডুবে আছে প্রধানমন্ত্রীর উপহারের নৌ অ্যাম্বুলেন্স

বিন্দু তালুকদার, সুনামগঞ্জ প্রতিনিধি:দুর্গম হাওর প্রধান এলাকা সুনামগঞ্জের শাল্লা। যে উপজেলার সঙ্গে জেলা সদরের যোগাযোগ স্থাপিত হয়নি স্বাধীনতার ৫০ বছর পরও। তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জন্য কয়েক বছর আগে প্রধানমন্ত্রীর উপহারের একটি আধুনিক নৌ অ্যাম্বুলেন্স প্রদান করা হয়েছিল। কিন্তু চালক না থাকায় ও ব্যয়বহুল হওয়ায় নৌ অ্যাম্বুলেন্সটি দীর্ঘদিন ধরে অকেজো হয়ে পড়েছিল। সম্প্রতি হাওর ও নদীর পানি বৃদ্ধি পাওয়ায় প্রায় কোটি টাকা দামের এই নৌ অ্যাম্বুলেন্সটি পানিতে ডুবে আছে। পানি আরও বৃদ্ধি পেলে এটি পানির নিচে চলে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সম্প্রতি উপজেলা নির্বাহী কর্মকর্তা ১০ জন শ্রমিক পাঠিয়ে অ্যাম্বুলেন্সটি পানি থেকে তোলার চেষ্টা করেছেন। কিন্তু শ্রমিকরা পানি থেকে তুলতে ব্যর্থ হয়। পরে আর অ্যাম্বুলেন্সটি তোলার চেষ্টা করেনি উপজেলা স্বাস্থ্য বিভাগ। পানি বৃদ্ধি পাওয়ায় শুক্রবার (২৭ মে) সেটি হাওরের পানিতে তলিয়ে যাওয়ার উপক্রম হয়েছে। হাওরের পানিতে নৌ অ্যাম্বুলেন্সটি ডুবে যাওয়ার ছবি ইতোমধ্যে ফেসবুকে ব্যপকভাবে ভাইরাল হয়েছে।

শাল্লা উপজেলা সদরের বাসিন্দা রণজিৎ কুমার দাস বললেন, প্রায় দুই বছর হয়েছে নৌ অ্যাম্বুলেন্সটি উপজেলা হাসপাতালে আনা হয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষের গাফিলতি ও অবহেলার কারণে অ্যাম্বুলেন্সটি এখন পানিতে ডুবে যাওয়ার উপক্রম হয়েছে। অযত্নের কারণে কোটি টাকার এই নৌ অ্যাম্বুলেন্স এখন নষ্ট হওয়ার পথে এবং সরকারি সম্পত্তির ক্ষতি হচ্ছে।

শাল্লা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সেলিনা আক্তার বললেন, আমি শাল্লায় নতুন যোগদান করেছি। যতটুকু জানতে পেরেছি নৌ অ্যাম্বুলেন্সটি দীর্ঘদিন ধরেই অকেজো হয়েই পড়ে আছে। এটির বর্তমান অবস্থা সংসদ সদস্য, উপজেলা চেয়ারম্যান ও ইউএনওকে অবগত করা হয়েছে। ইতোমধ্যে অ্যাম্বুলেন্সটি পানি থেকে তুলতে চেয়ারম্যান ও ইউএনওকে অনুরোধও করা হয়েছে।

শাল্লা উপজেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা মো. আবু তালেব বলেন, নৌ অ্যাম্বুলেন্সটি গত ৪-৫ দিন ধরেই পানিতে পড়ে আছে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা অ্যাম্বুলেন্সটি তোলার জন্য আমাকে অনুরোধ করেছিলেন। পাঁচ দিন আগেই ১০ জন শ্রমিক পাঠানো হয়েছিল, কিন্তু তারা এটি পানি থেকে তুলতে পারেনি। আজকে (শুক্রবার) আবারও অ্যাম্বুলেন্সটি তোলার জন্য তিনি অনুরোধ করেছেন। আমরা সর্বাত্মক চেষ্টা করব এটিকে পানি থেকে তোলার জন্য।

সুনামগঞ্জের সিভিল সার্জন ডা. আহমদ হোসেন বলেন, নৌ অ্যাম্বুলেন্সটি উদ্বোধনের পর থেকেই বিকল হয়ে রয়েছে। এটি পানিতে ডুবে গেছে বলে জানা গেছে। নৌ অ্যাম্বুলেন্সটি উদ্ধারের জন্য স্থানীয়ভাবে চেষ্টা চলছে। স্থানীয় উপজেলা প্রশাসন এটি উদ্ধারের চেষ্টা করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here