সিরাজগঞ্জে মোড়ে মোড়ে বিক্রি হচ্ছে তালের শাঁস

ইমরান হোসাইন, সিরাজগঞ্জ : সিরাজগঞ্জে মোড়ে মোড়ে বিক্রি হচ্ছে তালের শাঁস। হাটবাজারে মৌসুমি ফল তালের শাঁসের বেড়েছে কদর। শহরের মুজিব সড়ক, এসএস রোড, পাঁচ রাস্তাসহ বিভিন্ন মোড়ে মোড়ে অনেকেই এই তালের শাঁসের জন্য ভিড় করে দাঁড়িয়ে থাকছেন ।

একটু তৃষ্ণা মেটাতে বিভিন্ন পেশার মানুষকে ভিড় করে এ ফল কিনতে দেখা যায়। খেতেও সুস্বাদু এ ফলটি, বিক্রেতারা হাঁসুয়া বা ধারালো দা দিয়ে তাল কেটে তালের শাঁস বের করে দেন ক্রেতাদের।

পানি-তাল হিসেবে প্রতিটি তাল ২০ থেকে ৩০ টাকা দরে বেচাকেনা হয়। তালের সাইজ ভেদে দাম কম-বেশি হয়।

জেলার উপজেলার বিভিন্ন গ্রামগঞ্জে থেকে প্রচুর পরিমাণ এই পানি তাল এখন জেলা শহরসহ বিভিন্ন জায়গায় সরবরাহ হচ্ছে। এতে শহরের চাহিদা মেটাছে গ্রামগঞ্জের তাল।

সব বয়সের মানুষের কাছে প্রিয়। পাড়া মহল্লায় ভ্যানে নিয়ে ফেরি করে এ তালের শাঁস বিক্রি করেন অনেকেই। শিশু, কিশোর, যুবক-যুবতী, বৃদ্ধ-বৃদ্ধা সবার কাছে প্রিয় এই তালের শাঁস। আবার মৌসুমি ফল বলে শখের বশেই অনেকে এটি খায়।

তাল ব্যবসায়ী আব্দুল নাজিম উদ্দিন জানান, প্রতিটি তালের দাম ২০ টাকা থেকে ৩০ টাকা। সাইজ ভেদে দাম রাখা হয়। এটি ঠান্ডা ও মিষ্টি সুস্বাদু খাবার সকল শ্রেণীর মানুষের চাহিদা রয়েছে৷

তালের শাঁস বিক্রেতা শামিম বলেন, এটা মৌসুমি ফল। অল্প কিছুদিন ব্যবসা করা যায়। আমি বিভিন্ন সময় বিভিন্ন কাজ করি। তবে এই সময় তালের শাঁসের চাহিদা বেশি তাই এই ব্যবসা বেছে নিয়েছি ।

ক্রেতা মাসুম উদ্দিন বলেন, এটা মৌসুমি ফল। খেতেও সুস্বাদ, দামটাও কম। ভালই লাগে।

তালের শাঁস কিনতে আসা মনির হোসেন জানান, প্রতি বছরই আমি এগুলো খাই। এগুলো খেতে নরম ও সুস্বাদু, এছাড়াও রয়েছে পুষ্টিতে ভরপুর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here