ভেরিফিকেশনের জন্য পুলিশকে বাসায় না যাওয়ার নির্দেশ

নিজস্ব প্রতিনিধিঃপুলিশ ক্লিয়ারেন্স দিতে তথ্য যাচাই-বাছাইয়ের (ভেরিফিকেশন) জন্য আবেদনকারীর বাসায় না যাওয়ার নির্দেশ দিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোহাম্মদ শফিকুল ইসলাম।

আবেদনকারীর বিরুদ্ধে কোনো মামলা আছে কিনা তা পুলিশের ক্রাইম ডাটা ম্যানেজমেন্ট সিস্টেম (সিডিএমএস) থেকে পরখ করে দ্রুততম সময়ে ক্লিয়ারেন্স দিতে বলেছেন তিনি।

সোমবার ডিএমপি সদরদফতরে মাসিক অপরাধ পর্যালোচনা সভায় এ নির্দেশনা দেন ডিএমপি কমিশনার।

ডিএমপির ৫০টি থানার মধ্যে কোন কোন ওসি ক্লিয়ারেন্স দিতে কতদিন সময় নিচ্ছেন সদরদফতর থেকে বিষয়টি মনিটরিং করা হচ্ছে। ক্লিয়ারেন্স দেওয়ার বিনিময়ে কোনো পুলিশ সদস্য অর্থ দাবি করলে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

কোনো ধরনের ঝামেলা ছাড়াই অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্সের জন্য আবেদন প্রক্রিয়া:

পুলিশ ক্লিয়ারেন্সের জন্য আপনার পাসপোর্টে দেওয়া স্থায়ী অথবা বর্তমান ঠিকানার যেকোন একটি ঠিকানায় আবেদন করবেন। এটি হতে হবে মেট্রোপলিটন বা জেলা পুলিশের আওতাধীন এরিয়া। যদি পাসপোর্টে ঠিকানা উল্লেখ না থাকে তবে ঠিকানার প্রমাণ স্বরূপ ন্যাশনাল আইডি কার্ড বা স্থানীয় ওয়ার্ড কাউন্সিলের দেওয়া জন্ম সনদপত্রের ফটোকপি প্রথম শ্রেণির সরকারি কর্মকর্তা দ্বারা সত্যায়িত করে স্ক্যান করতে হবে।

আপনি যদি দেশের বাইরে অবস্থান করেন তাহলে আপনার পক্ষে দেশে যে কেউ আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে আপনি যে দেশে অবস্থান করছেন সে দেশের বাংলাদেশ দূতাবাস/হাইকমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তাকে দিয়ে পাসপোর্টের তথ্য পাতার সত্যায়িত ফটোকপির স্ক্যানকপি প্রয়োজন।

যদি কুরিয়ারযোগে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে চান তবে তা আবেদন ফর্মে উল্লেখ করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here