কাদের পরকীয়া করার প্রবণতা বেশি? যা বলছে গবেষণা

লাইফস্টাইল ডেস্ক:একজনের সঙ্গে সম্পর্কে থাকাকালীন অন্য একজনের সঙ্গে সম্পর্কে জড়ানোকেই আমরা পরকীয়া বলে থাকি। কারো কারো চোখে পরকীয়া দোষের কিছু নয়, আবার কারো কারো কাছে এটি শাস্তিযোগ্য অপরাধ। ভারতের আইনও বলছে, অন্তত আইনের দিক থেকে বিবাহ বহির্ভূত সম্পর্ক বা পরকীয়া অবৈধ নয়। আসলে পরকীয়া নিয়ে বিতর্কের অন্ত নেই।

তবে প্রশ্ন হচ্ছে পরকীয়া কারা করেন? কেনই বা করেন? এই সব প্রশ্নের উত্তর কিন্তু মোটেও সহজ নয়।

 

স্পেনের করুনা বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা কিছুটা হলেও আলোকপাত করল, কাদের মধ্যে পরকীয়ার প্রবণতা বেশি সেই বিষয়ে। গবেষক মিগুয়েল ক্লিমেন্টের নেতৃত্বে করা এই গবেষণা বলছে, ‘নারসিসিজম’ রয়েছে এমন মানুষদের বারবার পরকীয়া করার প্রবণতা বেশি। মনোবিজ্ঞানে, নারসিসিজমকে সাধারণত আত্মরতি, নিজেকে মহান ভাবা, অহংকার এবং অন্যদের প্রতি সহানুভূতির অভাব দ্বারা চিহ্নিত করা হয়। মিগুয়েলের কথায়, ‘‘অন্ধকার ব্যক্তিত্বের বৈশিষ্ট্যযুক্ত লোকেরা সহজে স্বল্পমেয়াদী সম্পর্ক স্থাপন করতে পারেন। এর মূল কারণ, সম্ভাব্য সঙ্গীর থেকে এই ধরনের প্রত্যাশা খুবই কম থাকে। এই প্রবণতা বেশি দেখা যায় পুরুষদের ক্ষেত্রে।’’

৩০৮ জন মানুষের উপর করা এই সমীক্ষায় অংশগ্রহণকারীদের গড় বয়স ছিল ১৮ থেকে ২৫। মোট অংশগ্রহণকারীর ৭৮.৩ শতাংশ ছিলেন নারী। পুরুষ ছিলেন শতকরা ২১.২ ভাগ। তবে মনে রাখতে হবে মনোবিজ্ঞান সংক্রান্ত গবেষণা অত্যন্ত জটিল। কাজেই একটি মাত্র সমীক্ষায় ভিত্তি করে কোনো মতামত তৈরি করা বিচক্ষণতার পরিচয় নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here