মেহেন্দিগঞ্জে বরিশাল উত্তর জেলা কৃষক দলের মানব বন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন

 

মোঃ ইব্রাহীম মুন্সি, নিজস্ব প্রতিনিধি ঃ কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে শেরপুর নালিতাবাড়ী একজন কৃষক ও রাজশাহীর গোদাগাড়ীতে দুই কৃষকের আত্মহত্যায় প্ররোচনাদাতাদের শাস্তির দাবি জানিয়ে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে বরিশাল উত্তর জেলা জাতীয়তাবাদী কৃষক দল।

এসময় বক্তারা বলেন, কৃষকের এই ত্যাগ আত্মহত্যা নয়, এটি একটি লড়াই। এটা একজন কৃষকের সর্বোচ্চ প্রতিবাদ।
তিনি তাঁর জীবন দিয়ে এই প্রতিবাদ করে গেছেন।

বৃহস্পতিবার বেলা ১১টায় মেহেন্দিগঞ্জ উপজেলার পৌর বন্দরের বদরপুর রাজলক্ষী সিনেমা হলের সামনে এই মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়।

মানব বন্ধনে বক্তারা বলেন, শেরপুর নালিতাবাড়ী একজন কৃষক ও রাজশাহীর গোদাগাড়ী উপজেলার নিমঘটু গ্রামের দুই কৃষক অভিনাথ মারানডি ও রবি মারানডি তাঁদের ধানখেতে পানি না পেয়ে কীটনাশক পান করে আত্মহত্যা করেন। এ ঘটনার পর তোলপাড় শুরু হলে নলকূপ অপারেটর সাখাওয়াত হোসেনের বিরুদ্ধে আত্মহত্যার প্ররোচনার মামলা হয়। ঘটনার ১০ দিন পার হয়ে গেলেও অভিযুক্ত অপারেটরকে গ্রেপ্তার করতে পারেনি পুলিশ।

মানববন্ধন থেকে বরেন্দ্র উন্নয়ন প্রকল্পের অন্তর্ভুক্ত পানি সেচের প্রকল্পের দায়িত্বে থাকা সাখাওয়াত হোসেনের শাস্তি দাবি করে বক্তারা বলেন, গরিব কৃষক জমিতে সেচের জন্য পানি চাইতে গেলে পানি না দিয়ে ক্ষমতার দাপট দেখিয়ে হয়রানি করতে থাকেন সাখাওয়াত হোসেন। তাঁরা এই অপমান সহ্য করতে না পেরে দুঃখে বিষ পান করে আত্মহত্যা করে। এটি শুধু আত্মহত্যা নয়, কাঠামোগত হত্যা।

পৃথক পৃথক এই ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়ে অপরাধীদেরকে দ্রুত বিচারের আওতায় এনে দৃষ্টান্ত মুলক শাস্তির দাবী জানান তারা।

মানববন্ধনে বক্তব্য রাখেন বরিশাল উত্তর জেলা কৃষক দলের সভাপতি নলী মোঃ জামাল হোসেন, মেহেন্দিগঞ্জ উপজেলা কৃষক দলের আহবায়ক মোঃ বাবুল পালোয়ান, সিনিয়র যুগ্ম আহবায়ক নিরব শাহ, মফিজ সরদার, ফরিদ জমদার, পৌর আহবায়ক মুন্না খন্দকার, সদস্য সচিব কামরুল ইসলাম, সিনিয়র যুগ্ম আহবায়ক যুবায়ের মিয়াজি, উপজেলা যুবদলের যুগ্ম আহবায়ক আমজাদ পোজদার,শ্রমিক দলের সাংগঠনিক সম্পাদক মোঃ টেনু খান,পৌর শ্রমিক দলের সাধারণ সম্পাদক মোবারক হোসেন, বরিশাল উত্তর জেলা তাতী দলের আহবায়ক ইউনুস যুবায়ের, উপজেলা তাতী দলের আহবায়ক হুমায়ুন কবির (উরিয়া বেপারী)সহ বিভিন্ন সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

মানব বন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে পাতারহাট বন্দরের প্রদান প্রদান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় গিয়ে সেখানে শেষ হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here