রাজধানীজুড়ে অসহনীয় যানজট

নিজস্ব প্রতিনিধিঃপ্রতিনিয়ত তীব্র থেকে তীব্রতর হচ্ছে রাজধানীর যানজট। প্রায় প্রতিটি সড়কে দিনভর গাড়ির দীর্ঘ জটলায় অসহনীয় হয়ে উঠেছে জনজীবন।

কর্মঘণ্টার বাইরেও ঘণ্টার পর ঘণ্টা সড়কে অপেক্ষায় থাকে রাজধানীবাসী। এই দুর্ভোগ যেন শেষ হওয়ার নয়। রোজার মাসে ঢাকায় আরও তীব্র হয়ে উঠেছে যানজট।

বৃহস্পতিবার (৭ এপ্রিল) সকাল থেকে দুপুর পর্যন্ত রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে সড়কে তীব্র যানজটের চিত্র দেখা যায়।

বিকল্প পরিবহনের যাত্রী বেসরকারি কর্মকর্তা মেহেদী হাসান। যাবেন মতিঝিল। মিরপুর ১২ নম্বর থেকে বাসে উঠেন অফিসে যাওয়ার উদ্দেশ্যে। রোকেয়া সরণির কাজীপাড়া-শেওড়াপাড়া এসে জ্যামে পড়ে আটকে ছিলেন দীর্ঘ এক ঘণ্টা।

কথা হলে মেহেদী বলেন, ঢাকার সড়কগুলোতে এমন অবস্থা হয়েছে, এখন আর কোনো দিন-রাত নেই, সকাল-বিকেল নেই, সব সময় জ্যাম লেগেই থাকছে। প্রতিনিয়ত নষ্ট হচ্ছে আমাদের সময়। কেউ দেখার নেই। কেউ বলার নেই। সরকারের পক্ষ থেকেও নেওয়া হচ্ছে না কোনো সুব্যবস্থা।

বিকল্প পরিবহনের কন্ডাক্টর মো. রাজিব বলেন, রোকেয়া সরণিতে জ্যাম লাগছে কাজীপাড়া ও শেওরাপাড়া এলাকার অংশে। ওই দুই এলাকার সড়কে মেট্রোরেল ও সংস্কার কাজের কারণে একপাশ দিয়ে যাতায়াত করছে যানবাহন। সড়কের অন্যপাশ বন্ধ রাখা হয়েছে। এ কারণে সৃষ্টি হচ্ছে যানজট ও অপেক্ষা করতে হচ্ছে ঘণ্টার পর ঘণ্টা।

ডিএমপির ট্রাফিক বিভাগ থেকে জানানো হয়, বৃহস্পতিবার সপ্তাহের শেষ দিন বলে সব এলাকার সড়কেই যানবাহনের চাপ একটু বেশি থাকে। তাই রাজধানীর বিভিন্ন সড়কেই যানজট দেখা যায়। বেলা গড়িয়ে দুপুর হতেই ধীরে ধীরে যানজটের চাপ বাড়তে শুরু করেছে।

মহাখালী এলাকায় সড়কে যানজটে পড়ে থাকা যাত্রীরা জানান, অন্যান্য দিনের তুলনায় বৃহস্পতিবার সড়কে যানজটের চাপ অনেক বেশি। আজ একটু বেশি সময় ধরেই সড়কের যানজটের কবলে পড়ে বসে থাকতে হচ্ছে।

বেসরকারি একটি প্রতিষ্ঠানে কর্মরত রাশেদুল হাসান বলেন, সাধারণত মোটরসাইকেলে যেকোনো জায়গায় যেতেই সময় কম লাগে। কিন্তু গত কয়েক দিন সড়কে মোটরসাইকেল নিয়েও যানজটে পড়ে থাকতে হচ্ছে। আমি উত্তরা থেকে রওয়ানা হয়ে অফিসের কাজে যাচ্ছি। কিন্তু সড়কের প্রতিটি সিগন্যালে দাঁড়াতে হয়েছে অন্যান্য দিনের তুলনায় একটু বেশি সময়। এদিকে মহাখালী থেকে সাতরাস্তা এলাকার সড়কে তীব্র যানজট। এখনও অফিসে পৌঁছাতে পারিনি।

রাজধানীর বনানী থেকে মহাখালী, সাতরাস্তা, মগবাজার এলাকার সড়কগুলোতে ছিল তীব্র যানজট। প্রতিদিনই যানবাহনের কিছুটা চাপ থাকে তেজগাঁও লিংক রোড, বেগুণবাড়িসহ তেজগাঁও শিল্পাঞ্চল এলাকার ভেতরের সব গলিতে। দীর্ঘসময় এসব এলাকায় যানবাহনের চালক ও যাত্রীদের অপেক্ষা করতে হয়।

ডিএমপির ট্রাফিক বিভাগের যুগ্ম কমিশনার মো. আবদুর রাজ্জাক বলেন, রাজধানীর বিভিন্ন সড়কে সংস্কার কাজ চলছে। তাছাড়া সপ্তাহের শেষ দিন হওয়ায় সড়কগুলোতে যানবাহনের চাপ অন্যান্য দিনের তুলনায় একটু বেশি। তাই সড়কে আজ কিছুটা যানজট তৈরি হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here