রক্ত দিলে কী রোজা ভেঙে যাবে?

ধর্ম ডেস্ক:কোনো রোগীর শরীরে রক্তের অভাব ঘটলে, তার জীবনরক্ষা করার একমাত্র উপায় হলো অবিলম্বে তাকে রক্ত দেওয়া। রক্তদান একজন রোগীর সেবার অন্তর্ভুক্ত। পবিত্র কুরআনে বলা হয়েছে যে ব্যক্তি কোনো মানুষের জীবন রক্ষা করল, সে যেন পুরো মানবজাতিকে রক্ষা করল।

রক্ত দান নিঃসন্দেহে ভালো কাজ। কারণ আপনার দেওয়া রক্তে বেঁচে যেতে পারে কারো প্রাণ। তবে রোজা রেখে রক্ত দেওয়া যাবে কি না তা নিয়ে অনেকের মনেই প্রশ্ন রয়েছে। আসলে রোজা রেখে রক্তদান করার ক্ষেত্রে কঠোরভাবে নিষেধ নেই। নিতান্ত প্রয়োজনে দেওয়ার ব্যাপারে অনুমতি রয়েছে।

রোজা ভঙ্গের কারণ হচ্ছে স্বাভাবিক প্রবেশ পথ দিয়ে শরীরে কিছু প্রবেশ করানো। শরীর থেকে কিছু বের হলে রোজা ভঙ্গ হয় না। তাই রক্ত দিলে রোজা ভঙ্গ হবে না।

নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রোজা রেখে সিঙ্গা লাগিছেন। সিঙ্গার মাধ্যমে শরীরের বিষাক্ত রক্ত বের করা হয়। তাই রোজা রেখে নিজের টেস্ট/পরীক্ষার জন্য কিংবা কোনো রোগীকে দেওয়ার জন্য রক্ত দিলে, রোজার ক্ষতি হবে না।

তবে রক্ত দিয়ে দুর্বল হলে গেলে বা রোজা ভেঙে ফেলার আশঙ্কা থাকলে সেই অবস্থায় রক্ত দেওয়া মাকরূহ হবে।(বোখারি শরিফ, হাদিস নং-১৯৩৮, মুসলিম শরিফ, হাদিস নং-১১০৬,আবু দাউদ শরিফ, হাদিস নং-২৩৭২)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here