কাল থেকেই দেশজুড়ে কালবৈশাখীর সম্ভাবনা

নিজস্ব প্রতিনিধিঃদেশের বিভিন্ন জেলায় কাল থেকে টানা এক সপ্তাহ কালবৈশাখী, বৃষ্টি এবং বজ্রপাতের প্রবল সম্ভাবনা আছে। আবহাওয়া পূর্বাভাসের আমেরিকান মডেল, ইউরোপীয় মডেলসহ প্রায় সবগুলো মডেল এই পূর্বাভাস দিচ্ছে।

এদিকে আবহাওয়া অফিস জানিয়েছে, দেশের কিছু কিছু এলাকায় কালবৈশাখী ঝড় হতে পারে। সেই সঙ্গে দমকা হাওয়া ও বজ্রবৃষ্টি বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. শাহিনুল ইসলাম বলেন, বাংলাদেশে কালবৈশাখী ঝড়ের মৌসুম শুরু হয়েছে। আগামী ১ সপ্তাহ প্রায় প্রতিদিন সকাল ও রাতে দেশের বিভিন্ন জেলায় বজ্রপাত, বৃষ্টি, ও শিলাবৃষ্টি হওয়ার প্রবল সম্ভাবনা দেখা যাচ্ছে।

তিনি বলেন, আগামী ৩ দিন সিলেট বিভাগের প্রায় সব জেলায় দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া রংপুর, রাজশাহী, চট্টগ্রাম, ময়মনসিংহ এবং ঢাকা বিভাগের দুই একটি জায়গায় দমকা হাওয়া অথবা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

সপ্তাহজুড়ে সকালে রংপুর-দিনাজপুর এলাকায় এবং সন্ধ্যার পরে ঢাকায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে প্রায় শতভাগ। তবে এ সময় বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কম থাকায় বৃষ্টির পরিমাণ কম হলেও ধূলি ঝড়ের সম্ভাবনা বেশি বলে জানান এই আবহাওয়া বিশেষজ্ঞ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here