পরিবর্তন আসছে প্রশাসনের কর্মচারীদের পদনামে

নিজস্ব প্রতিনিধিঃবদলে যাচ্ছে মাঠ প্রশাসনের কর্মচারীদের পদনাম। তাদের পদনাম পরিবর্তনে জনপ্রশাসন মন্ত্রণালয়ের চিঠিতে সায় দিয়েছে অর্থ মন্ত্রণালয়।

 

সোমবার অর্থ মন্ত্রণালয় থেকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের কাছে চিঠির মাধ্যমে এ সম্মতির কথা জানানো হয়।

এর আগে গত ১৬ মার্চ তাদের পদনাম পরিবর্তন করতে অর্থ বিভাগে চিঠি পাঠানো হয়। ওই চিঠিতে বিভাগীয় কমিশনারের কার্যালয়, জেলা প্রশাসকের (ডিসি) কার্যালয় ও উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কার্যালয়ের কর্মচারীদের পদনাম পরিবর্তন করতে অনুরোধ করা হয়।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের ওই চিঠিতে ১৩তম গ্রেডের অফিস সুপারিনটেনডেন্ট, সিএকাম উচ্চমান সহকারী ও সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটরের পদনাম পরিবর্তন করে উপ-প্রশাসনিক কর্মকর্তা করার অনুরোধ করা হয়।

এছাড়া ১৪তম গ্রেডের প্রধান সহকারী, ট্রেজারি হিসাবরক্ষক, সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর ও পরিসংখ্যান সহকারীর পদের নাম সহকারী প্রশাসনিক কর্মকর্তা এবং ১৫তম গ্রেডের উচ্চমান সহকারীর পদনাম পরিবর্তন করে উপ-সহকারী প্রশাসনিক কর্মকর্তা করার অনুরোধ করা হয়।

সেই চিঠির আলোকে ছয়টি শর্তে পদনাম পরিবর্তনে সম্মতি দিয়েছে অর্থ বিভাগ। শর্তগুলো হলো- পদনাম পরিবর্তন হলেও বেতন গ্রেড পরিবর্তন করা যাবে না, বিদ্যমান নিয়োগবিধিতে প্রয়োজনীয় সংশোধন করতে হবে, প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির অনুমোদন নিতে হবে।

এছাড়া পদনাম পরিবর্তনে প্রশাসনিক মন্ত্রণালয়ের মন্ত্রীর অনুমোদন নিতে হবে, পরিবর্তিত পদনামগুলোর পদসংখ্যা বিদ্যমান পদগুলোর মোট পদসংখ্যার সমান হবে অর্থাৎ মোট পদসংখ্যার কোনো কম-বেশি হবে না। সব আনুষ্ঠানিকতার পর পদবি পরিবর্তনের প্রজ্ঞাপনের চার কপি জারি করে পৃষ্ঠাংকনের জন্য অর্থ বিভাগে পাঠাতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here