শিক্ষার্থীদের দেয়া হবে উপবৃত্তি, জানা গেল আবেদনের শেষ সময়

নিজস্ব প্রতিনিধিঃ২০২১-২২ অর্থবছরে সারা দেশের স্নাতক (পাস) ও সমমানের দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের উপবৃত্তির জন্য এখনো কাঙ্খিত আবেদন আসেনি। এই উপলক্ষ্যে উপবৃত্তিযোগ্য শিক্ষার্থীদের তথ্য অন্তর্ভুক্তির আহবান জানিয়েছে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট।

অনলাইনে নির্দিষ্ট সময়ের মধ্যে শিক্ষার্থীর তথ্য এবং বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের ব্যাংক হিসাব নম্বরসহ সংশ্লিষ্ট তথ্য আগামী ৩১ মার্চের মধ্যে ‘ই-স্টাইপেন্ড সিস্টেমে’ অন্তর্ভুক্ত করতে হবে।

সোমবার (২১ মার্চ) প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে বিষয়টি জানিয়ে সব উপজেলা ও থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের চিঠি পাঠানো হয়েছে।

ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত সচিব) নাসরীন আফরোজের স্বাক্ষর করা চিঠিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের মাধ্যমে ২০২১-২২ অর্থবছরে সারা দেশের স্নাতক (পাস) ও সমপর্যায়ের দরিদ্র ও মেধাবী ছাত্রছাত্রীদের উপবৃত্তি দেয়ার লক্ষ্যে গত ৯ জানুয়ারি থেকে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করে। নির্দিষ্ট সময়ের মধ্যে শিক্ষার্থীদের অনলাইনে পূরণ করা আবেদন এবং বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের ব্যাংক হিসাব নম্বরসহ সংশ্লিষ্ট তথ্য ই-স্টাইপেন্ড সিস্টেম ব্যবহার করে ২২ মার্চের মধ্যে ট্রাস্ট অফিসে পাঠানোর জন্য অনুরোধ করা হলেও এখন পর্যন্ত অনেক শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান দরিদ্র ও মেধাবী ছাত্র-ছাত্রীদের উপবৃত্তির আবেদনগুলো ট্রাস্টে আসেনি। নির্দিষ্ট সময়ের মধ্যে শিক্ষার্থীদের আবেদন ট্রাস্টের সার্ভারে না পাঠালে এসব শিক্ষার্থী ২০২২ সালের উপবৃত্তি প্রাপ্তি থেকে বঞ্চিত হবে।

জানা গেছে, শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানরা ই-স্টাইপেন্ড সিস্টেমে প্রবেশ করে আগের ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে অথবা মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ইএমআইএসের ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করেও লগইন করতে পারবেন। শিক্ষাপ্রতিষ্ঠানের ব্যাংক হিসাব নম্বর যথাযথভাবে পাঠানো অতি জরুরি। শিক্ষাপ্রতিষ্ঠানের ব্যাংক হিসাব নম্বর ই-স্টাইপেন্ড সিস্টেমে না দিলে টিউশন ফি দেয়ার জন্য শিক্ষাপ্রতিষ্ঠানে টাকা বিতরণ করা সম্ভব হবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here