বরই বাগানে পাতা জালে আটকে মরল ২০০ পাখি

নীলফামারী প্রতিনিধি:নীলফামারীতে বরই বাগানে পাতা জালে দুই শতাধিক পাখির মৃত্যু হয়েছে। শনিবার সকালে সদর উপজেলার চড়াইখোলা ইউনিয়নের ডাঙ্গাপাড়া গ্রামে এ ঘটনা ঘটে।

এ ঘটনায় একই দিন বিকেলে ডাঙ্গাপাড়া গ্রামের সেই বরই বাগানে অভিযান চালান বন বিভাগের কর্মকর্তারা। এ সময় কয়েকটি মৃত পাখি উদ্ধার করেন তারা। একইসঙ্গে বাগানে পাতা জাল উদ্ধার করে।

স্থানীয়রা জানায়, বরই বাগানটির মালিক ডাঙ্গাপাড়ার হাফিজুল ইসলাম। পরে তিনি লালচান নামে এক ব্যক্তির কাছে বাৎসরিক চুক্তিতে বাগানটি ভাড়া দেন। পাখির হাত থেকে বরই রক্ষার জন্য সুতার বিশেষ ধরনের জাল দিয়ে বাগানটি ঘিরে দেন লালচান। এতে গত এক সপ্তাহে প্রায় দুই শতাধিক পাখি আটকা পড়ে মারা যায়।

পাখি ও পরিবেশ জীববৈচিত্র্য সংরক্ষণ নিয়ে কাজ করা সৈয়দপুরের স্বেচ্ছাসেবী সংগঠন সেতুবন্ধনের সভাপতি মো. আলমগীর হোসেন বলেন, সংগঠনের এক সদস্যের মাধ্যমে খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে সত্যতা পাই। বিষয়টি সংশ্লিষ্ট বিভাগকে জানালে তারা কয়েকটি মৃত পাখি উদ্ধার করে। একই সঙ্গে বাগানে পাতা জাল উদ্ধার করা হয়।

বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ রাজশাহী অঞ্চলের পরিদর্শক মো. জাহাঙ্গীর কবির বলেন, আমাদের আসার খবর পেয়ে অভিযুক্ত লালচান গা ঢাকা দিয়েছেন। পাখি নিধনের অপরাধে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here