মেলার ২৯ দিনে ১২১ নতুন বই

নিজস্ব প্রতিনিধিঃঅমর একুশে বইমেলার ২৯তম দিনে নতুন বই এসেছে ১২১টি।  এদিকে মেলার নির্ধারিত আলোচনা অনুষ্ঠানে বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ভাষাসংগ্রামী অজিত কুমার গুহ : জীবন ও কর্ম শীর্ষক আলোচনা অনুষ্ঠান।

এতে প্রবন্ধ উপস্থাপন করেন হাসান ইমাম মজুমদার। আলোচনা করেন জাফর ওয়াজেদ, মোহাম্মদ জয়নুদ্দীন এবং রাজীব সরকার। সভাপতিত্ব করেন বেগম আকতার কামাল।

প্রাবন্ধিক বলেন, পূর্ববাংলার সাহিত্য, সংস্কৃতি ও ইতিহাসে অবিস্মরণীয় নাম অজিত কুমার গুহ। শিক্ষা ও সংস্কৃতির বিকাশে, মানবতার মূল্যবোধ ও সত্যকে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে আমৃত্যু লড়াই করে ইতিহাসে নিজের আসন সুপ্রতিষ্ঠিত করেছেন তিনি। প্রগতিশীল চিন্তার বাহক, মুক্তমনের অধিকারী, আপসহীন, দৃঢ়চেতা, আদর্শবাদী, বুদ্ধিজীবী, বাগ্মী, শিক্ষাবিদ প্রভৃতি যে বিশেষণেই বিশেষিত করা হোক না কেন, তার অন্যতম প্রধান পরিচয় ভাষাসংগ্রামী অজিত কুমার গুহ। যেকোনো রাষ্ট্রিক-সামাজিক বিপর্যয়ে ভাষা-আন্দোলনের সক্রিয় কর্মী অধ্যাপক অজিত কুমার গুহ’র সাহসী অবস্থান লক্ষণীয়।

আলোচকরা বলেন, খুব তরুণ বয়স থেকেই তার মধ্যে স্বাধীনচেতা, অসাম্প্রদায়িক এক আদর্শ গড়ে উঠেছিল। নিজের মূল্যবোধ ও আদর্শ থেকে তিনি কখনো বিচ্যুত হননি। অজিত কুমার গুহ এমন একটি প্রজন্ম তৈরি করতে চেয়েছিলেন যারা দেশ, দেশের মানুষ এবং শিল্প-সাহিত্য-সংস্কৃতিকে ভালোবাসবে। নতুন প্রজন্মের সামনে অধ্যাপক তার আলোকিত জীবন ও মূল্যবান রচনা তুলে ধরতে পারলে জাতি উপকৃত হবে।

লেখক বলছি অনুষ্ঠানে নিজের বই নিয়ে আলোচনা করেন আহমাদ মোস্তফা কামাল। অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি রাম চন্দ্র দাস, মোতাহের হোসেন মাহবুব, আয়শা জাহান নূপুর এবং ইসমাত শান্তি।

আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী রাশেদ হাসান, সুবর্ণা আরফীন, নাসিমা খান বকুল, ফারজানা করিম এবং রুমা সরকার।

সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নিয়েছেন ফয়জুল্লাহ সাঈদের পরিচালনায় আবৃত্তি সংগঠন ‘ঢাকা স্বরকল্পন’,অতনু করণজাইয়ের  পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘ভোলা থিয়েটার’, মো. মাসুম হুসাইনের পরিচালনায় নৃত্য সংগঠন ‘পরম্পরা নৃত্যালয়’ এবং সাংস্কৃতিক সংগঠন সুফী ব্যান্ড ‘আনজুমানে রহমানিয়া মইনীয়া মাইজভান্ডারীয়া’-এর পরিবেশনা। সংগীত পরিবেশন করেন শিল্পী সাধিকা সৃজনী তানিয়া।

আগামীকাল বুধবার অমর একুশে বইমেলার ৩০তম দিন। মেলা চলবে বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত।
বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে শহিদ জননী জাহানারা ইমাম: আমৃত্যু সংগ্রামী এক মহাপ্রাণ শীর্ষক আলোচনা অনুষ্ঠান।

প্রবন্ধ উপস্থাপন করবেন তপন পালিত। আলোচনায় অংশগ্রহণ করবেন সাবিহা পারভীন, জয়দুল হোসেন এবং আহমেদ আহসানুজ্জামান। সভাপতিত্ব করবেন নাসির উদ্দীন ইউসুফ। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here