সুপ্রিম কোর্ট বার নির্বাচনে আজ ভোট

নিজস্ব প্রতিনিধিঃসুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দুই দিনব্যাপী ভোটগ্রহণের আজ প্রথমদিন। মঙ্গলবার সকাল ১০টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে চলবে পরদিন বুধবার বিকেল ৫টা পর্যন্ত।

এদিকে প্রার্থীরা ভোট ঘিরে নির্বাচনী প্রচারণা এরই মধ্যে শেষ করেছেন। নির্বাচনে ১৪টি পদের মধ্যে সাতটি সদস্য পদের ভোট ডিজিটাল পদ্ধতিতে হবে।

এবারের নির্বাচনে সরকার সমর্থক সাদা ও বিএনপি-জামায়াতপন্থিদের নীল প্যানেলসহ স্বতন্ত্রভাবে কয়েকজন প্রার্থী হয়েছেন। বরাবর নির্বাচনে ১৪টি পদের বিপরীতে পূর্ণাঙ্গ প্যানেল দিয়েছে দুটি পক্ষ। এর বাইরে স্বতন্ত্র প্রার্থী হিসেবে সভাপতি পদে দুজন, সহসভাপতি ও সহসম্পাদক পদে ২ জন প্রার্থী লড়বেন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (সুপ্রিম কোর্ট বার) কার্যনির্বাহী কমিটির এ নির্বাচনে মোট ৮ হাজার ৬২৩ জন আইনজীবী ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন। এরই মধ্যে ৫১টি বুথ স্থাপন করা হয়েছে। নির্বাচন পরিচালনায় সিনিয়র অ্যাডভোকেট এ ওয়াই মশিউজ্জামানের নেতৃত্বে সাত সদস্যের নির্বাচন উপ-কমিটি কার্যক্রম পরিচালনা করছে।

 

কার্যকর কমিটির সভাপতি পদে একটি, সহসভাপতি পদে দুটি, সম্পাদক পদে একটি, কোষাধ্যক্ষ পদে একটি, সহসম্পাদক পদে দুটি ও কার্যকর কমিটির সদস্য পদে সাতটি পদসহ সর্বমোট ১৪টি পদে এ নির্বাচন অনুষ্ঠিত হবে।

নির্বাচনে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের (সাদা প্যানেল) প্রার্থীরা হলেন- সভাপতি পদে সিনিয়র অ্যাডভোকেট মো. মোমতাজ উদ্দিন ফকির, সহসভাপতি পদে মো. শহীদুল ইসলাম ও মোহাম্মদ হোসেন এবং সম্পাদক পদে মো. আবদুন নুর (দুলাল)। এ ছাড়াও কোষাধ্যক্ষ পদে মো. ইকবাল করিম, সহসম্পাদক পদে এ বি এম হামিদুল মিসবাহ ও মো. হারুন অর রশিদ প্রতিদ্বন্দ্বিতা করছেন। সদস্য পদে আওয়ামী লীগের প্রার্থীরা হলেন- ফাতেমা বেগম, হাসান তারিক, মুনমুন নাহার, শফিক রায়হান শাওন, মো. মনিরুজ্জামান রানা, শাহাদাত হোসাইন (রাজিব) ও সুব্রত কুমার কুণ্ডু।

জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলে (নীল প্যানেল) প্রার্থী হয়েছেন সভাপতি পদে মো. বদরুদ্দোজা (বাদল), সহসভাপতি পদে মনির হোসেন ও মো. আসরারুল হক, সম্পাদক পদে মো. রুহুল কুদ্দুস (কাজল), কোষাধ্যক্ষ পদে মোহাম্মদ কামাল হোসেন, সহসম্পাদক পদে মাহফুজ বিন ইউসুফ ও মোহাম্মদ মাহবুবুর রহমান খান প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এছাড়া সাতটি সদস্য পদে রয়েছেন- ফাতিমা আক্তার, কামরুল ইসলাম, মাহদীন চৌধুরী, মো. আনোয়ারুল ইসলাম, মো. গোলাম আক্তার জাকির, মো. মঞ্জুরুল আলম (সুজন) ও মো. মোস্তফা কামাল বাচ্চু।

প্যানেলের বাইরে স্বতন্ত্র প্রার্থী হিসেবে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার তানিয়া আমীর ও ইউনুছ আলী আকন্দ। সহসভাপতি পদে মঈন উদ্দিন ফারুকী ও সহসম্পাদক পদে আব্দুল করিম। সহসম্পাদক প্রার্থী হলেন অ্যাডভোকেট ফরহাদ উদ্দিন ভূঁইয়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here