সিলেটে ৪৫ বছরে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

সিলেট প্রতিনিধি:সিলেটে গত ১১ অক্টোবর ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এটি সিলেটে বিগত ৪৫ বছরের মধ্যে অক্টোবর মাসের সর্বোচ্চ তাপমাত্রা। ২০১৪ সালের অক্টোবরে ৩৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।

গত কয়েক দিন বৃষ্টি না হওয়া এবং প্রচণ্ড রোদে ঘর থেকে বের হতে পারছেন না শ্রমিক, দিনমজুরসহ খেটে খাওয়া সাধারণ মানুষগুলো। সিলেট নগরীর প্রধান সড়কগুলোতে নির্মাণ কাজ চলতে থাকায় প্রায় প্রতিটি সড়কেই যানজট দীর্ঘ হচ্ছে। বিশেষ করে জিন্দাবাজার, আম্বরখানা, দরগাহ গেটসহ বেশ কিছু এলাকায় দুপুরের তীব্র গরমের সঙ্গে যানজটেও নাকাল নগরবাসী।

প্রচণ্ড গরমে জনজীবন অতিষ্ঠ হলেও বৃষ্টি নিয়ে কোনো সুখবর দিতে পারছেন না আবহাওয়া অফিস।

জানা গেছে, আগামী ১৮ অক্টোবরের আগে বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। আর বৃষ্টি হলেও তা খুব সামান্য পরিমাণে হতে পারে। তবে ১৮ ও ১৯ অক্টোবর সিলেটে ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

সিলেট আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী বলেন, গত ১১ অক্টোবর সিলেটে ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। এটি গত ৪৫ বছরে অক্টোবর মাসের সর্বোচ্চ তাপমাত্রা ছিল। সেপ্টেম্বর মাসে সিলেটে স্বাভাবিকের তুলনায় কম বৃষ্টিপাত হয়েছে। একই অবস্থা চলতি মাসেও। এ মাসের প্রথম দিকে বৃষ্টি হলেও তা স্বাভাবিকের তুলনায় ৩০-৩৫ শতাংশ কম হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here