সুপ্রিম কোর্টের রায়ের আলোকে তত্ত্বাবধায়ক সরকার বাতিল করা হয়েছে: আইনমন্ত্রী

নিজস্ব প্রতিনিধিঃআইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের রায়ের আলোকে তত্ত্বাবধায়ক সরকার বাতিল করা হয়েছে। ফলে নতুন করে তত্ত্বাবধায়ক সরকার নিয়ে তর্ক করার কোনো সুযোগ নেই।

রোববার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) উদ্যোগে আয়োজিত ‘মিট দ্য রিপোর্টার্স’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন। ডিআরইউ’র সভাপতি মোরসালিন নোমানির সভাপতিত্বে অনুষ্ঠানটি পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক মসিউর রহমান খান।

আইনমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের অধীনে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। আগামীতেও শেখ হাসিনার সরকারের অধীনে নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠিত হবে।

এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, আগামী ১৫ ফেব্রুয়ারির মধ্যে বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে। তার আগে নতুন কমিশন গঠন করতে হবে। ফলে এই সময়ের মধ্যে নতুন করে আইন সেই আইনের মাধ্যমে নির্বাচন কমিশন গঠন করার কোনো সুযোগ নেই। ফলে সার্চ কমিটির মাধ্যমেই আগামী নির্বাচন কমিশন গঠন করা হবে। এরপর পরবর্তীতে আইন করা হবে।

আইনমন্ত্রী বলেন, এর আগেও সার্চ কমিটি গঠন করা হয়েছিল, তখন রাষ্ট্রপতি সব রাজনৈতিক দল থেকে অভিমত নিয়েছিলেন। সব রাজনৈতিক দল রাজি হওয়ার পরই তখন সার্চ কমিটির গেজেট হয়।

তিনি বলেন, সার্চ কমিটির গেজেট আইন নয়। কিন্তু এটি যেহেতু সবার কনসেন্স নিয়ে করা হয় ও রাষ্ট্রপতির সিদ্ধান্তে হয়েছিল, তাই সেটি আইনের কাছাকাছি। আমি এখনও বলছি এটি আইন নয়, আইনের কাছাকাছি।

আনিসুল হক বলেন, ইসি গঠন করার জন্য যে আইনের কথা সংবিধানে আছে তা আমাদের মানতে হবে। তবে স্বাধীনতার ৫০ বছরেও তা হয়নি। তবে এই আইনটি করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here