পটুয়াখালীর কুয়াকাটায় বিশ্ব পর্যটন দিবস পালিত

 

সাঈদ ইব্রাহিম,পটুয়াখালী ঃপটুয়াখালীর কুয়াকাটায় বর্নিল আয়োজনের মধ্য দিয়ে বিশ্ব পর্যটন দিবস উদযাপিত হয়েছে। সোমবার বেলা এগারোটায় জেলা প্রশাসনের আয়োজনে “অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধিতে পর্যটন”এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে সূর্য উদয় এবং সূর্য অস্তের বেলাভূমি সাগরকন্যা কুয়াকাটায় বিশ্ব পর্যটন দিবস পালিত হয়েছে। পটুয়াখালী জেলা প্রশাসন ও কলাপাড়া উপজেলা প্রশাসন, কুয়াকাটা ট্যুরিস্ট পুলিশ, কুয়াকাটা পৌরসভা, কুয়াকাটা হোটেল মোটেল ওনার্স এ্যাসোসিয়েসন, ট্যুর অপারেটর এসোসিয়েশন অব কুয়াকাটা (টোয়াক), কুয়াকাটা ট্যুরিস্ট গাইড এসোসিয়েশন, ট্যুরিস্ট বোট মালিক সমিতি, কুয়াকাটা ট্যুরিজম ম্যানেজমেন্ট (কুটুম), কুয়াকাটা আদিবাসী রাখাইন সাংস্কৃতিক সংগঠন সহ স্থানীয় সমাজিক সাংস্কৃতিক সংগঠন গুলো অংশ গ্রহণ করে।
সকাল ১০ টাকা কুয়াকাটা পর্যটন মোটেল যুবপান্থনিবাস এর সামনে থেকে রেলী শুরু করে কুয়াকাটা পৌরসভাসর প্রধান প্রধান সড়ক গুলো প্রদক্ষিণ করে কুয়াকাটা সমুদ্র সৈকতে জেলা প্রশাসনের সাংস্কৃতিক মঞ্চে এসে সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠানের মধ্যদিয়ে শেষ হয়।

আলোচনা সভায় অনুষ্ঠানের সভাপতি পটুয়াখালী জেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা কাজী আলমগীর বলেন, দক্ষিণ অঞ্চলের মানুষের দীর্ঘ দিনের আকাঙ্ক্ষা পদ্মা সেতুর ও পটুয়াখালী পায়রা সেতুর এখন শুধু মাত্র উদ্বোধনের অপেক্ষায়। সেতু দুইটি উদ্বোধন হলে ঢাকা থেকে ফেরি বিহীন স্থল পথে পর্যটকরা অল্প সময়ের মধ্যে সাগরকন্যা খ্যাত কুয়াকাটায় পৌঁছাতে পারবে। মাননীয় প্রধানমন্ত্রীর একক প্রচেষ্টায় বাস্তবে রুপ নিয়েছে পদ্মা সেতুর ও পটুয়াখালী পায়রা সেতুর । আমরা বিশ্বাস করি দেশের এই উন্নয়নের অগ্রযাত্রায় এবং পর্যট শিল্পের আধুনিকায়নের চিন্তা করে দক্ষিণ অঞ্চলের মানুষের ভাগ্যের পরিবর্তন হয়েছে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার হাত ধরে।

অনুষ্ঠানের প্রধান অতিথি হুমায়ূন কবির, জেলা প্রশাসক (সার্বিক) বলেন, কুয়াকাটার উন্নয়নে এবং পর্যটকদের সেবার মান বাড়াতে আমাদের সবার আরো বেশি আন্তরিক হতে হবে। সরকার কুয়াকাটাকে অত্যাধুনিক পর্যটন নগরীতে রুপান্তর করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

পটুয়াখালী জেলা পুলিশ সুপার মোহাম্মদ শহিদুল্লাহ, পিপিএম বলেন, বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে কুয়াকাটায় জেলা প্রশাসনের আয়োজনে সকল পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ী সামাজিক সাংস্কৃতিক সংগঠন গুলোর অংশ গ্রহণে ধন্যবাদ জনাব। পাশাপাশি কুয়াকাটায় ভ্রমণে আসা পর্যটকদের নিরাপত্তায় সব ধরনের ব্যবস্তা গ্রহণ করা হয়েছে পটুয়াখালী জেলা পুলিশ প্রশাসন এর পক্ষ থেকে এবং পর্যটন বান্ধব আইনি সহায়তা ও আইনশৃঙ্খলা পরিস্থিতির সুষ্ঠু সুন্দর রাখতে পুলিশ প্রশাসন কজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে অন্যন্যাদের মধ্যে উপস্থিত ছিলেন কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু হাসনাত মোহাম্মদ শহিদুল হক, কুয়াকাটা ট্যুরিস্ট পুলিশ জোনের সহকারী পুলিশ সুপার, আবদুল খালেক, মহিপুর থানা অফিসার ইনচার্জ, মো. মনিরুজ্জামান, কুয়াকাটা পৌর মেয়র মো. আনোয়ার হাওলাদার,আ: বারেক মোল্লা,সভাপতি বাংলাদেশ আওয়ামীলীগ কুয়াকাটা শাখা, মো. মনিরুল কুদ্দুস, প্রধান উপদেষ্টা বিশ্ব পর্যটন দিবস উৎযাপন কমিটি হোটেল মোটেল ওনার্স এসোসিয়েশন,রুমান ইমতিয়াজ তুষার, ট্যুর অপারেটর এসোসিয়েশন অব কুয়াকাটা (টোয়াক) প্রেসিডেন্ট, নাসির উদ্দীন বিপ্লব, সভাপতি কুয়াকাটা প্রেসক্লাব।

বক্তারা কুয়াকাটাকে বিশ্ব মানের পর্যটন হিসেবে গড়ে তুলতে সবার সহযোগিতা কামনা করেন। এছাড়া কুয়াকা সৈকতের ভাঙন রক্ষায় কার্যকরী পদক্ষেপ গ্রহন করা হচ্ছে বলে জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here