মেহেন্দিগঞ্জে প্রেসক্লাবের ভাবমূর্তি ক্ষুন্নতে লিপ্ত কুচক্রী মহল!

 

নিজস্ব প্রতিনিধি ঃ পেশাদার সাংবাদিককদের একটি শক্তিধর সংগঠন প্রেসক্লাব। এ সংগঠনটিতে যুক্ত সাংবাদিকরা বস্তুনিস্ঠ সংবাদ প্রকাশ, নির্যাতিত সাংবাদিকদের পাশে দাঁড়ানো, পেশাদার সাংবাদিকের অধিকার আদায়সহ নানাবিধ গনমাধ্যমমূখী কর্মসূচি বাস্তবায়ন করে থাকেন। তবে প্রতিষ্ঠিত এই সংগঠনের সুনাম ও অবস্থান বিলীনে বিভিন্ন পর্যায়ে কিছু নামধারী কথিত সাংবাদিকরা নানান অপকৌশল অবলম্বন করে। এতে বিপাকে পড়ে ঐসকল পেশাদার সাংবাদিকরা। প্রকৃত প্রেসক্লাবের ক্ষতিসাধন ও ভাবমূর্তি ক্ষুন্নতে সর্বদাই লিপ্ত থাকে এ মহলটি। দেশের অধিকাংশ যায়গায়ই প্রেসক্লাবের নামের আদলে উপজেলা প্রেসক্লাব, বিভাগীয় প্রেসক্লাবসহ বিভিন্ন নামে সংগঠন প্রকাশ করে ভাবমূর্তি ও নিজেদের প্রেসক্লাব সংগঠনের সদস্য বলে নানা উচ্চ মহলে দাবী করে অনৈতিক ও অপেশাদারিত্বের কর্মকান্ডে জড়িয়ে প্রকৃত প্রেসক্লাবের সাংবাদিকদের মানক্ষুন্ন করে। এছাড়া ফায়দা লুটে বিভিন্ন মহলে। এবার এমনই এক চিত্র উঠে এসেছে বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলায়। এমন ঘটনায় বিব্রত অবস্থানে উপজেলার প্রকৃত প্রেসক্লাবের সাংবাদিকরা। উপজেলার একাধিক সাংবাদিক নেতা জানান, প্রেসক্লাব হচ্ছে পেশাদার সাংবাদিকদের সংগঠন। পেশাদার সাংবাদিকরা সর্বদাই সমাজের অন্যায়-দূর্নীতির চিত্র প্রকাশ করে থাকেন। এছাড়াও নানান ইতিবাচক কর্মকান্ডে জড়িত থাকেন । মেহেন্দিগঞ্জে পেশাদার সাংবাদিকের ভাবমূর্তি ক্ষুন্ন পাশাপাশি প্রেসক্লাবের আদলে একটি উপজেলা প্রেসক্লাব নামে কমিটি গঠনের পায়তারা চালাচ্ছে একটি মহল। যেখানে অধিকাংশই ব্যক্তিই অপেশাদার ও রাজনৈতিকসহ অন্যান্য পেশায় জড়িত। এমন কমিটি হলে আমাদের প্রেসক্লাবের ভাবমূর্তি ক্ষুন্ন হবে। পাশাপাশি পেশাদার সাংবাদিকরা মুল্যায়িত হবেনা।

এদিকে এমন ঘটনায় বিব্রত হয়ে মেহেন্দিগঞ্জ প্রেসক্লাব থেকে একটি সতর্কবার্তাও প্রকাশ করা হয়। বার্তাটি হুবহু তুলে ধরা হলো- মেহেন্দিগঞ্জের পেশাদার সাংবাদিকদের ঐতিহ্যবাহী সংগঠন মেহেন্দিগঞ্জ প্রেসক্লাব’র লোগো ও ডিজাইন চুরি করে কিছু কিছু দুস্কৃতিকারী, স্বঘোষিত একটি ভূঁইফোঁর সংগঠন-কে ইদানিংকালে ব্যবহার করতে দেখা যাচ্ছে।

তাদের বিষয়ে সকলকে সতর্ক করা গেলো।

এ বিষয়ে মেহেন্দিগঞ্জে প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এহসান রেজা জিতু জানান, মেহেন্দিগঞ্জে প্রেসক্লাবের হুবহু লোগো কপি করে উপজেলা প্রেসক্লাব গঠনে পায়তারা চালাচ্ছে কতিপয় অসাধু কুচক্রী মহল। আসলে আমাদের প্রেসক্লাবের ভাবমূর্তি ক্ষুন্নতে একটি মহল উপজেলা প্রেসক্লাব নামে কমিটি গঠন করে বিভিন্ন মহলে ফায়দা লুটতে চেষ্টা করছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে তারা বিষয়টিকে প্রকাশও করেছে। যারা এমনটি করছে তাদের অধিকাংশই পেশাদার সাংবাদিক নয়। একধরনের ফায়দা লুটতে তারা প্রকৃত সাংবাদিকদের হয়রানী করছে। এছাড়া তাদের কোন কার্যালয়ও নেই। আমাদের মেহেন্দিগঞ্জ প্রেসক্লাব ২০০০ সাল থেকে সক্রিয়ভাবে যথাযথ কার্যক্রম পরিচালনা করে আসছে। আমাদের কার্যালয়সহ যথাযথ নিয়ম-নীতি অবলম্বন করেই সকল কার্যক্রম বাস্তবায়ন করা হয়।

আমরা মেহেন্দিগঞ্জ উপজেলা প্রেসক্লাব গঠনের বিষয়টিতে খুবই বিব্রত। অপসাংবাদিকদের রুখতে আমরা পেশাদার সাংবাদিকরা সর্বদাই ঐক্যবদ্ধ। মেহেন্দিগঞ্জ প্রেসক্লাবের নির্বাচন চলতি মাসের ১৮ তারিখ। নির্বাচন সম্পন্ন হলেই এ বিষয়ে আমরা কার্যকরী পদক্ষেপ গ্রহন করব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here