বাবুগঞ্জে বেইলি ব্রিজ ভেঙে ট্রাক খালে বরিশাল-নেছারাবাদ সড়কের যান চলাচল বিচ্ছিন্ন

 

বাবুগঞ্জ  প্রতিনিধিঃবরিশালের বাবুগঞ্জ উপজেলার মাধবপাশা ইউনিয়ন পরিষদ সংলগ্ন সড়কের বেইলি ব্রিজ ভেঙ্গে বরিশাল-বানারীপড়া-নেছারাবাদ সড়কের যান চলাচল বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বুধবার (১৫ সেপ্টেম্বর ) সকাল সাড়ে ৭ টার দিকে একটি পাথরবোঝাই ট্রাক পাড় হতে গিয়ে ব্রিজ ভেঙ্গে খালে পড়ে যায়।

স্থানীয়রা জানান, পাথরবোঝাই ট্রাকটি বরিশাল থেকে নেছারাবাদ যাচ্ছিলো। পথিমধ্যে ট্রাকটি ব্রিজটির মাঝ বরাবর উঠলে ব্রিজের আংশিক ভেঙ্গে ট্রাকটি খালে পড়ে যায়। এরপর থেকে ওই সড়কে যান চলাচল বন্ধ রয়েছে।

বরিশাল সদরের সাথে বানারীপাড়া ও পিরোজপুরের নেছারাবাদসহ বেশ কয়েকটি উপজেলায় যোগাযোগের মাধ্যম একমাত্র মাধ্যম এ সড়ক। ১ দশক আগে মাধবপাশা ইউনিয়ন পরিষদ সংলগ্ন খালের ওপর ঝুকিপূর্ণ ব্রিজটি সংস্কারের জন্য উদ্যোগ নেয় সড়ক ও জনপদ বিভাগ। ওইসময় সড়কের পাশে বিকল্প যোগাযোগ ব্যবস্থা হিসেবে বেইলি ব্রিজটি নির্মাণ করা হয়। যা দিয়ে এতোদিন গাড়ি চলাচল করছিলো। তবে অস্থায়ী বেইলী ব্রিজটি ভেঙ্গে পড়ায় বরিশালের সাথে নেছারাবাদ ও বানারীপাড়ার সাথে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

স্থানিয় মাসুদ হাওলাদার নামে একজন জানান, বরিশাল সদরের সঙ্গে বানারীপাড়া ও পিরোজপুরের নেছারাবাদসহ বেশ কয়েকটি উপজেলায় যোগাযোগের একমাত্র মাধ্যম মাধবপাশা ইউনিয়ন পরিষদ সংলগ্ন সড়কটি।

বাবুগঞ্জ উপজেলার মাধবপাশা ইউনিয়ন পরিষদ সংলগ্ন খালের ওপর অতিগুরুত্বপূর্ণ এ সড়কের একটি ব্রিজ ছিলো। যা সংস্কারের জন্য ভেঙে নতুন করে করার উদ্যোগ নেওয়া হয়েছিলো প্রায় ১ দশক আগে। কিন্তু ওইসময় সড়কের পাশে বিকল্প যোগাযোগ ব্যবস্থা হিসেবে বেইলি ব্রিজটি নির্মাণ করা হয়। যা দিয়ে এতোদিন গাড়ি চলাচল করে আসছিলো এবং এর সংস্কারের কাজ সড়ক ও জনপদ বিভাগই করে আসছিলো। মঙ্গলবার ব্রিজটি ভেঙে যাওয়ায় বরিশালের সঙ্গে নেছারাবাদ ও বানারীপাড়ার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

এদিকে বরিশাল-নেছারবাদ সড়কের যান চলচলাচল স্বাভাবিক করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানিয়েছে সড়ক ও জনপদ বিভাগ। পাশাপাশি বিকল্প পথে যান চলাচলের ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন উপজেলা প্রশাসন।
স্থানীয়রা জানান, ব্রিজের ধারণ ক্ষমতার চেয়ে অতিরিক্ত ওজন নিয়ে ট্রাকটি পারাপারের কারণে এ দূর্ঘটনা ঘটেছে।

এদিকে সড়ক ও জনপদ বিভাগ জানিয়েছে, বরিশাল-নেছারবাদ সড়কের যান চলচলাচল স্বাভাবিক করতে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here