কুয়াকাটা সৈকতে শুশক প্রজাতির মৃত ডলফিন

 

সাঈদ ইব্রাহিম,পটুয়াখালীঃপটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকতে ফের ভেসে এসেছে ৬ ফুট দৈর্ঘ্যরে শুশক প্রজাতির একটি মৃত ডলফিন। সৈকতের তেত্রিশ কানি পয়েন্টে ডলফিনটি দেখতে পায় স্থানীয়রা। পরে ডলফিন রক্ষা কমিটিকে খবর দিলে তারা ঘটনাস্থল পরিদর্শন করেন।
ডলফিন রক্ষা কমিটির সদস্যরা জানান, প্রায় ৬ ফুট দৈর্ঘ্য ও ২ ফুট প্রস্থের এ ডলফিনটির শরীরের উপরিভাগের চামড়া অনেকটা উঠে গেছে। ধারনা করা হচ্ছে এটি জেলেদের জালে আঘাতপ্রাপ্ত হয়ে তিন থেকে চার দিন আগে মারা গেছে। বন বিভাগ ও মৎস্য বিভাগের কর্মকর্তাদের বিষয়টি অবহিত করা হয়েছে বলে তারা জানান।

ডলফিন রক্ষা কমিটির সদস্য আবুল হোসেন রাজু জানান, স্থানীয়দের কাছে খবর পেয়ে এখানে এসেছি। চলতি বছর এ নিয়ে মোট ২০টি মৃত ডলফিন ভেসে এসেছে। তিনি আরও জানান, ডলফিনগুলো মৃত্যুর কারণ চিহ্নিত করে সংরক্ষণের লক্ষ্যে কাজ করছে ডলফিন রক্ষা কমিটি।

পটুয়াখালী জেলা বন বিভাগের কর্মকর্তা তারিকুল ইলসাম জানান, মৃত এ ডলফিনটি সংরক্ষন করা হবে। মৃত্যুর রহস্য উদঘাটনে এটির ময়না তদন্ত করা হবে বলে তিনি জানান।
এর আগে গত ০২ সেপ্টেম্বর সৈকতের ফরেষ্ট পয়েন্ট এলাকায় ১২ ফুট দৈর্ঘ্যরে একটি মৃত ডলফিন ভেসে এসেছিলো। এনিয়ে এ বছর সৈকতে প্রায় ২০ টি মৃত ডলফিন ভেসে আসে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here