চুয়েটে অনলাইনে পরীক্ষা নেয়ার সময়সূচি প্রকাশ

চুয়েট প্রতিনিধি:চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) পরীক্ষা ও সেশনাল (ল্যাব) ক্লাস অনলাইনে নিতে সময়সূচি প্রকাশ করা হয়েছে।

মঙ্গলবার (২৪ আগস্ট) একাডেমিক কাউন্সিলের ৪৫তম সভায় এসব সিদ্ধান্ত হয়। পরে বুধবার (২৫ আগস্ট) সন্ধ্যায় সিদ্ধান্তগুলোর বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী স্বাক্ষরিত একটি লিখিত বিজ্ঞপ্তি প্রদান করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিজ্ঞপ্তিতে বলা হয় শিক্ষাবর্ষ ২০১৭-২০২০ (১৭, ১৮, ১৯ ব্যাচ) এর শিক্ষার্থীদের  বিশ্ববিদ্যালয়ের অনুমোদিত নীতিমালা অনুযায়ী ভার্চুয়াল প্ল্যাটফর্মে (অনলাইন) ২৫ আগস্ট থেকে আগামী ২৩ সেপ্টেম্বর পর্যন্ত সেশনাল ক্লাস (ল্যাব) চলবে। এরপরের সাতদিন মেকআপ ক্লাস ও পরীক্ষা গ্রহণের প্রস্তুতিমূলক ছুটি হিসেবে রাখা হয়েছে। ৩ অক্টোবর থেকে একাডেমিক কাউন্সিলের অনুমোদন সাপেক্ষে অনলাইনে পরীক্ষা গ্রহণ করা হবে। এক্ষেত্রে স্থগিত হওয়া পূর্বের সেমিস্টার (টার্ম-১) পরীক্ষা আগে গ্রহণ করা হবে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, শিক্ষাবর্ষ ২০১৬-২০১৭ (১৬) এবং স্থাপত্য ১৪ ও ১৫ ব্যাচের শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের অনুমোদিত নীতিমালা অনুযায়ী ভার্চুয়াল প্ল্যাটফর্মে (অনলাইন) ২৫ আগস্ট থেকে আগামী ৭ অক্টোবর পর্যন্ত সেশনাল ক্লাসসমূহ (ল্যাব) ক্লাস চলবে। এরপরের সাতদিন পরীক্ষা গ্রহণের প্রস্তুতিমূলক ছুটি হিসেবে রাখা হয়েছে। অক্টোবরের ১৪ তারিখ থেকে ২৮ তারিখ পর্যন্ত একাডেমিক কাউন্সিলের অনুমোদন সাপেক্ষে অনলাইনে পরীক্ষা গ্রহণ করা হবে। এক্ষেত্রে স্থগিত হওয়া পূর্বের সেমিস্টার (টার্ম-২) পরীক্ষা আগে গ্রহণ করা হবে।

এছাড়া বিজ্ঞপ্তিতে ২০১৫-১৬ ও ২০১৬-১৭ শিক্ষাবর্ষের বিভিন্ন টার্ম এর শিক্ষার্থীদের সেল্ফ স্টাডির পরীক্ষা, ফলাফল প্রকাশ ও ইন্ডাস্ট্রিয়াল অ্যাটাচমেন্ট এর বিষয়ে নানা সিদ্ধান্ত জানানো হয়। তবে সরকার কর্তৃক বিশ্ববিদ্যালয় খোলার ঘোষণা আসলে সব পরীক্ষা অনলাইনের পরিবর্তে অফলাইনে অনুষ্ঠিত হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এদিকে বিভিন্ন ব্যাচের (১৭,১৮,১৯ ব্যাচ) আটকে থাকা ল্যাব ক্লাসগুলো গতকাল অনলাইনে শুরু হলেও পরীক্ষা গ্রহণের সঙ্গে সংশ্লিষ্ট কয়েকটি দাবি রেখে ক্লাস ল্যাব বর্জন করেছে ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা।

তারা জানায়, ২৫ আগস্ট প্রশাসনের পক্ষ থেকে আমাদের স্মারকলিপি পরিপ্রেক্ষিতে বিজ্ঞপ্তি দেয়া হয়। প্রশাসনের প্রদানকৃত বিজ্ঞপ্তিতে আমাদের দাবির পূর্ণ প্রতিফলন হয়নি বরং যেই স্বল্প পরিমাণ দাবি মেনে নেয়া হয়েছে তাতেও ত্রুটি দেখা গিয়েছে।

তারা আরো জানায়, সেশনাল ও অনলাইন পরীক্ষার নীতিমালা প্রসঙ্গে প্রশাসন কর্তৃক প্রদত্ত বিজ্ঞপ্তিতে শুধুমাত্র ল্যাব ও টার্ম ফাইনাল পরীক্ষার সময়সূচি উল্লেখ করা হয়৷ অনলাইন সেশনাল এর নীতিমালা, বিভাগভিত্তিক ল্যাব গ্রহণ পদ্ধতি, সুনির্দিষ্ট কাঠামো, কুইজ-ভাইভা গ্রহণ পদ্ধতি, মানবন্টন ইত্যাদি বিষয়াদির উল্লেখ নেই। এছাড়া অনলাইনভিত্তিক পরীক্ষা গ্রহণ নীতিমালা, পদ্ধতি, সঠিক সময়সূচি ইত্যাদির কোনো উল্লেখ এবং সুনির্দিষ্ট ব্যাখ্যা নেই।

তাদের দাবি টার্ম ফাইনাল পরীক্ষার অভ্যন্তরীণ পার্থক্য ৭ দিন হতে হবে। অনলাইনে টার্ম ফাইনাল পরীক্ষার ক্ষেত্রে, যথাযথ পরীক্ষা মধ্যবর্তী ব্রেক (ডিএল) প্রদান করে পরীক্ষার সময়সীমা নির্ধারণ করতে হবে। এছাড়া পূজার মধ্যবর্তী সময়ে অর্থাৎ ১২-০৮-২০২১ থেকে ১৬-০৮-২০২১ তারিখের মধ্যে কোনো পরীক্ষা দেয়া যাবে না বলে তারা দাবি করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here