শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে বৈঠকে বসছে দুই মন্ত্রণালয়

নিজস্ব প্রতিনিধিঃদেশে করোনাভাইরাসের সংক্রমণ কমায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলার চিন্তা করছে সরকার। এ বিষয়ে সিদ্ধান্ত নিতে বুধবার দুপুরে শিক্ষা মন্ত্রণালয় ও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় যৌথ বৈঠকে বসছে।

সংশ্লিষ্ট সূত্র এ তথ্য জানিয়েছে।

সূত্র জানায়, বৈঠকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা ছাড়াও করোনা পরিস্থিতি পর্যালোচনা, শিক্ষক-শিক্ষার্থীসহ সংশ্লিষ্টদের টিকা দেওয়ার অগ্রগতি এবং শিক্ষার ক্ষতি পোষানোর সম্ভাব্য কৌশল নির্ধারণ নিয়ে আলোচনা হবে।

বৈঠকে শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা-এ দুই মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী এবং তিন সচিব যোগ দেবেন। এছাড়া বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান ও সদস্য, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভিসি, অধিদফতরের মহাপরিচালক এবং করোনা সংক্রান্ত জাতীয় কারিগরি কমিটির সদস্যদের আমন্ত্রণ জানানো হয়েছে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বৈঠকের সিদ্ধান্ত শনি বা রোববার সংবাদ সম্মেলন করে জানাবেন।

করোনার সংক্রমণের হার ৭ থেকে ৮ শতাংশ থাকলেও খুলবে শিক্ষাপ্রতিষ্ঠান। এরই মধ্যে মাঠপর্যায়ে স্কুল-কলেজ কর্তৃপক্ষকে যেকোনো সময়ে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পূর্ণ প্রস্তুতি নিতে বলা হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোও স্বাস্থ্যবিধি মেনে কীভাবে ক্লাস চলবে, সে ব্যাপারে প্রস্তুতির নেয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

এদিকে, স্কুল-কলেজে শুরুতে এ বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীরা সপ্তাহের ছয়দিন ক্লাস করবে।  অন্যান্য শ্রেণির ক্লাস সপ্তাহে এক থেকে দুদিন হতে পারে।

উল্লেখ্য, ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়।  ১৮ মার্চ প্রথম মৃত্যু হয় ।  ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে দেশের সর্বস্তরের শিক্ষাপ্রতিষ্ঠান। সরকারি ঘোষণা অনুযায়ী, ৩১ আগস্ট পর্যন্ত সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here