দীর্ঘদিন পর হাইকোর্টে আগাম জামিনের দ্বার খুললো

নিজস্ব প্রতিনিধিঃকরোনার পরিস্থিতিকে কেন্দ্র করে সরকারের জারি করা কঠোর বিধিনিষেধ উঠে যাওয়ার পর সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে আগাম জামিন আবেদনের শুনানি চালু হয়েছে।

রোববার (২২ আগস্ট) হাইকোর্টের নির্ধারিত বেঞ্চে আগাম জামিনের আবেদনের ওপর শুনানি হয়। এর আগে গত ১৭ আগস্ট আগাম জামিনের শুনানি করতে বিজ্ঞপ্তি জারি করে সুপ্রিম কোর্ট প্রশাসন।

জানা গেছে, আগাম জামিন আবেদনের ক্ষেত্রে হত্যা মামলাসহ সব আবেদন শুনবেন হাইকোর্ট। তবে সুনির্দিষ্ট অভিযোগ থাকলে সেই মামলায় আগাম জামিনের আবেদন শুনবেন না আদালত।

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর সাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, উপযুক্ত বিষয়ে নির্দেশিত হয়ে জানানো যাচ্ছে যে, স্বাস্থ্যবিধি প্রতিপালন পূর্বক এবং প্রয়োজনীয় সুরক্ষামূলক ব্যবস্থা গ্রহণ করে ২২ আগস্ট হতে বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে সংশ্লিষ্ট ফৌজদারি মোশন বেঞ্চসমূহে আগাম জামিন শুনানি গ্রহণ করা হবে। সংশ্লিষ্ট ফৌজদারি মোশন বেঞ্চসমূহ শুনানির বিষয়ে সময় নির্ধারণ করবেন বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়।

প্রসঙ্গত, আগাম জামিনের শুনানির ক্ষেত্রে আসামিকে আদালতে হাজির হয়ে জামিন চাইতে হয়। তাই সরকারের বিধিনিষেধ এবং করোনার মাঝে আসামিদের উপস্থিতির বিষয়টি এড়িয়ে যেতে দীর্ঘদিন ধরে আগাম জামিনের শুনানি বন্ধ রেখেছিলেন সুপ্রিম কোর্ট প্রশাসন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here